Site icon suprovatsatkhira.com

সাহিত্যিকরা সমাজের চিত্র তুলে ধরেন: নজরুল ইসলাম

স্টাফ রিপোর্টার: কবি-সাহিত্যিকরা লেখনীর মধ্যদিয়ে সমাজের চিত্র তুলে ধরেন। আর সুন্দর সমাজ বিনির্মাণের জন্যে মৌচাক সাহিত্য পরিষদ এগিয়ে যাক।
শনিবার (৪ আগস্ট) বিকেল ৫টায় সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে মৌচাক পত্রিকার বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম এসব কথা বলেন।
তিনি আরও বলেন, জেলার ইতিহাস আর ঐতিহ্য নিয়ে লিখতে হবে। আগে শুধু মাছের ক্ষেত্রে আমাদের জেলার সুনাম থাকলেও এখন নানা দিক দিয়ে সুনাম কুড়িয়ে আনছে। আম রপ্তানি হচ্ছে। ছেলেদের খেলার সুনাম রয়েছে। সাহিত্যের ক্ষেত্রেও যথেষ্ট সুনাম রয়েছে তবুও সাহিত্যের ক্ষেত্রে এই জেলা কে আরও এগিয়ে নিতে সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন।
মৌচাক সাহিত্য পরিষদ আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন সাহিত্যিক ও উপভাষা গবেষক অধ্যাপক কাজী মুহম্মদ অলিউল্লাহ।
কাজী মুহম্মদ অলিউল্লাহ বলেন, সাহিত্য জাতিকে উন্নত করে। সমাজকে বদলে দেয়। উন্নয়নের পথে এগিয়ে নেয়। একই সাথে সত্যকে প্রকাশ করা যায় এবং মানুষকে স্বপ্ন দেখাতে সাহায্য করে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ডা. আবুল কালাম বাবলা, সাহিত্যিক আব্দুর রব ওয়ার্ছী, সাহিত্যিক মোজাম্মেল হোসেন, ড. প্রফেসর এম. এ বারী, কবি পল্টু বাশার, কিশোরী মোহন সরকার ও শেখ আব্দুল ওয়াদুদ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল ওহাব আজাদ।
বিশেষ অতিথির বক্তব্যে আব্দুর রব ওয়ার্ছী বলেন, সকল সাহিত্যিক এক হয়ে কাজ করলে এই অঙ্গনে আরও বেশি এগিয়ে যাবে আমাদের জেলা। যেখানেই সাহিত্য সম্মেলন হবে, সেখানেই যেতে হবে সকল সাহিত্যিকদের- তাহলেই সকলে অনুপ্রেরণা পাবে।
প্রফেসর এম. এ বারী বলেন, যারা সাহিত্যিক, কবি তারা সমাজের উন্নয়নের কাণ্ডারী। সমাজকে পরিবর্তনের জন্য সাহিত্যিকরাই কেবল নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
কিশোরী মোহন সরকার বলেন, মৌচাক নামটি অত্যন্ত তাৎপর্যমণ্ডিত। তাছাড়া এই পত্রিকায় জেলার মরিচ্চাপ, বেতনা, প্রাণসায়ের খালের কথা উঠে এসেছে। আসলে আমরা একদিন থাকবো না কিন্তু এই প্রতিচ্ছবি সর্বত্র রয়ে যাবে।
শেখ আব্দুল ওয়াদুদ বলেন, কবিতার মাধ্যমে মানুষ প্রতিবাদী হয়। মানুষ লেখনীর মাধ্যমে নিজেদের অস্তিত্ব প্রকাশ করে।
ডা. আবুল কালাম বাবলা বলেন, সমাজের পরিবর্তনের জন্যে মৌচাক পত্রিকা এগিয়ে যাক।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version