Site icon suprovatsatkhira.com

বৃক্ষ মেলার দ্বিতীয় দিনে দশনার্থীদের উপচেপড়া ভীড়

গাজী আসাদ: সাতক্ষীরা শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে চলমান সপ্তাহব্যাপী বৃক্ষ মেলার দ্বিতীয় দিনে দর্শনার্থী ও বৃক্ষ প্রেমীদের উপচেপড়া ভীড় লক্ষ্য করা গেছে। মেলায় গাছের সাথে পরিচিত হতে এবং গাছ কিনতে দেখা গেছে বৃক্ষ প্রেমী দর্শনার্থীদের।
মেলা ঘুরে দেখা যায়, মেলা আগত স্টলগুলোতে দর্শনার্থীদের ভীড় ছিলো চোখে পড়ার মত। মেলায় সামাজিক বন বিভাগের স্টলে বনায়ন কর্মসূচির বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখছে দর্শনার্থীরা। তাদের স্টলে রাখা গেওয়া, বাইন, গরান, গোলপাতা, খলিশা, সুন্দর লতা, সুন্দরী, টক সুন্দর, কেওরা, হরকচা ও হেতাল খেজুর নামক সুন্দরবনের গাছের ফল বিশেষ আকর্ষণ সৃষ্টি করেছে। এছাড়া, সুন্দরবনের গেওয়া, বাইন, গরান, গোলপাতা, খলিশা, সুন্দর লতা, সুন্দরী, টক সুন্দর, কেওরা, হরকচা ও হেতাল খেজুর গাছ স্বচক্ষে দেখতে পাচ্ছে দর্শনার্থীরা।
মেলায় অন্যতম বিশেষ আকর্ষণ হিসেবে আছে বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর পুরস্কার-২০১৭ প্রাপ্ত সাতক্ষীরা সদরের তুজুলপুরের মো. ইয়ারব হোসেন ‘গাছের পাঠশালা’। তাদের স্টলে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও নানা বয়সের দর্শনার্থীদের ভীড় দেখা যায়। ‘গাছের পাঠশালা’ স্টলে হরিতকি, সূচমুখি, নাটা, নীল গাছ, তুত গাছ, কফি গাছ, অর্জুন, গর্জুন, লজ্জাবতী, আট জাতের তুলসি, ১৬ জাতের কলা, পারসিমন, বেত, কাটা কচু, বন কচু, শরিফা, পলাশ, ময়না, হিজল, তমাল, রামবুতাম, মিষ্টি তেঁতুল, মিষ্টি কামরাঙা, ডেওয়া, তিন কেজি আম, নীল ও লাল আম গাছ, কেংড়া, সুন্দরবনের বিভিন্ন গাছসহ বিভিন্ন প্রজাতির হারিয়ে যাওয়া ফলজ, বনজ, ঔষধি ও কুড়িয়ে পাওয়া শাকসহ তিন শতাধিক গাছ বিশেষ আকর্ষণ তৈরী করেছে।
এছাড়া কৃষিবিভাগের স্টলে পাহাড়ী লেবু, চালতে, তাল, কাঁঠাল, আম, বাতাবী লেবু, গাব, চেরী, থাই কদবেল, বিলম্বী, কামরাঙা এবং লটকন ফল দেখছে আগত দর্শনার্থীরা। তাছাড়া তাদের পরিকল্পিত খামার বাড়ির মডেলও দেখছেন সবাই।
তাছাড়া, মেলায় জাহাঙ্গীর নার্সারি, ডালিয়া নার্সারি, টুম্পা নার্সারি, আশা নার্সারি, উজ্জল নার্সারি, সাধনা নার্সারিসহ অন্যান্য স্টলগুলোতে পাওয়া যাচ্ছে কামরাঙা, মাল্টা, কমলা লেবু, চায়না লেবু, হাইব্রিড আমড়া, ছবেদা, বারোমাসী আম, আঙ্গুরি পেয়ারা, থাই পেয়ারা, পেঁপে, ডালিম, নারকেল, বিভিন্ন জাতের আমের চারা, চেরী, লটকন, করমোচাসহ বিভিন্ন জাতের ফলের গাছ এবং শিউলি, বিভিন্ন জাতের গোলাপ, রঙ্গন, পলাশ, তমালসহ বিভিন্ন জাতের ফুল গাছের চারা পাওয়া যাচ্ছে। এসব গাছের দাম গাছ ভেদে বিশ টাকা থেকে শুরু করে দুই-তিন হাজার টাকা পর্যন্ত।
মেলায় ঘুরতে আসা শিক্ষার্থী আরিফ বিল্লাহ জানান, বৃক্ষ মেলায় ঘুুরতে এসেছি। এখানে এসে অনেক নতুন নতুন গাছ দেখছি। যা আগে কখনো দেখিনি। এছাড়া সুন্দরবনের গাছ ও সুন্দরবনের গাছের ফল আজ প্রথম দেখলাম যা দেখে খুব ভালো লেগেছে।
মেলায় ঘুরতে আসা রসুলপুর গ্রামে আজিজুল ইসলাম জানান, মেলায় গাছ দেখতে এসেছি। সাথে আম, মাল্টা ও পেয়ারা গাছ কিনেছি বাড়ির ছাদ বাগানে লাগোবো বলে। তুলনামুলক দাম একটু বেশী। যদি দাম আর একটু কম হয় তাহলে আরো বেশী গাছ বিক্রি হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version