Site icon suprovatsatkhira.com

পাউবোর সাবেক নির্বাহী প্রকৌশলী ও ঠিকাদারসহ ৮ জনের বিরুদ্ধে দুদকের ৩ মামলা

বি. এম. জুলফিকার রায়হান, তালা: তালায় টিআরএম প্রকল্পের গ্রাম প্রতিরক্ষা বাঁধ নির্মাণে দুর্নীতির অভিযোগে পাউবোর সাবেক নির্বাহী প্রকৌশলী ও ঠিকাদারসহ আটজনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন তিনটি মামলা দায়ের করেছে। গত ১৪ আগস্ট রাতে দুদকের খুলনা’র উপ-পরিচালক মো. আবুল হোসেন বাদী হয়ে পৃথক পৃথক অভিযোগে ৩টি মামলা দায়ের করেন, যার নং যথাক্রমে: ০৫, ০৬ ও ০৭। মামলাগুলোর ধারা দেয়া হয়েছে ৪০৯/৪২০/১০৯ পিসি তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি দমন আইন এর ৫(২)। মামলায় যশোর পানি উন্নয়ন বোর্ডের সাবেক নির্বাহী প্রকৌশলী মো. মশিউর রহমান, উপসহকারী প্রকৌশলী ওবায়েদুল হক মল্লিক, উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আব্দুল মোতালেব ও বাঁধ নির্মাণ কাজের ঠিকাদার মো. আলিম আল রাজীসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মো. আব্দুল মান্নান, মো. রফিকুল ইসলাম, মো. শফিকুল ইসলাম ও মো. গোলাম রেজা দুলুকে আসামি করা হয়েছে।
টিআরএম এর গ্রাম প্রতিরক্ষা বাঁধ নির্মাণে ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ডের উল্লিখিত কর্মকর্তারা পরস্পর যোগসাজসে যথাক্রমে ১৬ লক্ষ ৯০ হাজার ৯৯৯ টাকা, ১৯ লক্ষ ৬৪ হাজার ২২৪ টাকা এবং ৩৬ লক্ষ ৩২ হাজার ৫৪৫ টাকা আত্মসাৎ করায় এসব মামলা দায়ের করা হয়েছেÑ বলে মামলা সূত্রে জানাগেছে।
তালা থানাও ওসি মো. মেহেদী রাসেল মামলাগুলোর সত্যতা স্বীকার করে বলেন, মামলাগুলো দুদক তদন্ত করবে।
জানা গেছে, কপোতাক্ষ নদকে স্থানীয়ভাবে বলা দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রাণ! পলি দ্বারা ভরাটের কারণে তালাসহ কপোতাক্ষ নদ অববাহিকায় প্রতিবছর বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হতো। ফলে তালা, পাইকগাছা, কেশবপুর, মনিরামপুর ও ঝিকরগাছা উপজেলার কপোতাক্ষ নদ অববাহিকার গ্রামগুলো প্লাবিত হয়ে কোথাও কোথাও বছরের ৪ থেকে ৫ মাস স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হতো। সেসময় প্রায় ৬০ লক্ষ মানুষের জীবনে নেমে আসতো ভয়াবহতা। কোটি কোটি টাকার ফসল নষ্ট হতো। গাছপালা মরে যাওয়াসহ গৃহপালিত পশুদের নিয়ে মানুষকে দুর্বিষহ জীবন-যাপন করতে হতো। এই পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য কপোতাক্ষ নদ খননের দাবিতে পানি কমিটি ও সুশীল সমাজসহ বিভিন্ন সংগঠন কপোতাক্ষ নদ অববাহিকার খুলনা, যশোর ও সাতক্ষীরা জেলা এমনকি ঢাকাতে সভা, সমাবেশ, মানববন্ধনসহ নানান আন্দোলন কর্মসূচি পালন করে। এক পর্যায়ে আওয়ামী লীগ সরকারের গত টার্মে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ উদ্যোগে কপোতাক্ষ নদ খননের জন্য প্রায় ২৬২ কোটি টাকার একটি প্রকল্প বরাদ্দ দেন। বরাদ্দ পাবার পর যশোর পানি উন্নয়ন বোর্ডের তত্ত¡াবধানে কপোতাক্ষ নদ খনন শুরু হয়। এছাড়া কপোতাক্ষ নদ খননের প্রকল্প অনুযায়ী তালা উপজেলার খেশরা, জালালপুর ও মাগুরা ইউনিয়নের অন্তর্গত পাখিমারা বিলে টিআরএম প্রকল্প বাস্তবায়ন করা হয়। কিন্তু নদ খনন ও টিআরএম প্রকল্প বাস্তবায়নকালে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠে। এনিয়ে নদী ও পানি বিশেষজ্ঞরা নানাভাবে প্রতিবাদ আন্দোলন গড়ে তোলে। কিন্তু এই প্রতিবাদ আন্দোলনকে উপেক্ষা করে প্রভাবশালী ঠিকাদাররা যশোর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সহযোগিতায় দুর্নীতি ও অনিয়মের মধ্যদিয়ে নামমাত্র (!) কপোতাক্ষ নদ খনন ও টিআরএম প্রকল্পের গ্রাম প্রতিরক্ষা বাঁধ নির্মাণ করে। কিন্তু টিআরএমভুক্ত প্রায় ২ হাজার বিঘা আয়তনের পাখিমারা বিলের গ্রাম প্রতিরক্ষা বাঁধ নির্মাণে প্রকল্প নক্সা না মেনে যেনতেনভাবে নির্মাণ করায় তার ভোগান্তি পাচ্ছে বিল পাড়ের মানুষ। প্রতি বছর বর্ষা মৌসুমে বাঁধের কোথাও না কোথাও ফাটল তৈরি হচ্ছে। চলতি বছরও তার ব্যতিক্রম হয়নি। গত মঙ্গলবার রাতে টিআরএমভুক্ত বিলের দোহার গ্রামের গ্রাম প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে বেশ ক্ষয়-ক্ষতি হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক তালা উপজেলা পানি কমিটির এক নেতা জানান, দীর্ঘ আন্দোলন-সংগ্রামের ফসল কপোতাক্ষ নদ খনন প্রকল্পটি। এই প্রকল্পের অধিন কপোতাক্ষ নদ খননসহ টিআরএম ভুক্ত বিলের গ্রাম প্রতিরক্ষা বাঁধ নির্মাণে ব্যাপক অনিয়ম করা হয়েছিল। এনিয়ে পানি কমিটিসহ বিভিন্ন সংগঠন ব্যাপক প্রতিবাদ গড়ে তোলে। তারপরও যশোর পানি উন্নয়ন বোর্ডের কতিপয় কর্মকর্তার সহযোগিতায় প্রভাবশালী ঠিকাদাররা দুর্নীতির মাধ্যমে গ্রাম রক্ষা বাঁধের কাজ সম্পন্ন করে কোটি কোটি টাকা লুটপাট করে। ফলে সরকারের জনগুরুত্বপূর্ণ প্রকল্পটি যথাযথভাবে জনকল্যাণে আসেনি। কপোতাক্ষ নদ খনন প্রকল্প বাস্তবায়নে দুর্নীতি ও অনিয়মের কারণে সুশীল সমাজসহ আন্দোলনকারী সংগঠনের নেতৃবৃন্দের মাঝে ক্ষোভ বিরাজ করে আসছিল।
এমতাবস্থায় কপোতাক্ষ নদ খনন ও টিআরএম এর গ্রাম প্রতিরক্ষা বাঁধ নির্মাণে ব্যপক অনিয়মের অভিযোগ ওঠায় দুর্নীতি দম কমিশন এর সমন্বিত জেলা কার্যলয়ের এক অভিযোগের প্রেক্ষাপটে বিষয়টি নিয়ে নিরপেক্ষ তদন্ত করে দুদক। তদন্তকালে গ্রাম প্রতিরক্ষা বাঁধ নির্মাণে অনিয়ম ও দুর্নীতির সুস্পষ্ট তথ্য পায় দুদক। এরই প্রেক্ষাপটে দুদকের খুলনা’র উপ-পরিচালক মো. আবুল হোসেন বাদী হয়ে তালা থানায় ঠিকাদার ও পানি উন্নয়ন বোর্ড যশোরের তৎকালিন ও বর্তমান একাধিক কর্মকর্তার বিরুদ্ধে ৩টি মামলা দায়ের করেছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version