Site icon suprovatsatkhira.com

পাইকগাছায় পিসি রায়ের জন্মবার্ষিকীর আলোচনায় ড. মসিউর রহমান

বাবুল আক্তার, পাইকগাছা: প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, বিশ্ববরেণ্য বিজ্ঞানী স্যার পিসি রায় ছিলেন বিজ্ঞানীদের বিজ্ঞানী। তিনি জ্ঞান বিজ্ঞানের সাথে যুক্ত হয়ে শিল্প উৎপাদন করে জগতে খ্যাতি কুড়িয়েছেন। জ্ঞানই হলো উৎপাদনের প্রধান শক্তি। এ শক্তি ব্যবহার করে বিজ্ঞানী পিসি রায় বিজ্ঞানের সকল শাখায় নিজেকে যুক্ত করে একাধারে বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তুলে বাঙালি জাতিকে বিশ্বের মাঝে তুলে ধরেছেন। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আধুনিক বিজ্ঞান সম্মত শিক্ষা ব্যবস্থা প্রবর্তন করে জাতিকে এগিয়ে নিয়ে যাওয়া চেষ্টা করে যাচ্ছেন।
বৃহস্পতিবার (২ আগস্ট) সকালে উপজেলার রাড়–লীতে বিশ্ববরেণ্য বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র (পিসি) রায়ের ১৫৭তম জন্মবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সভায় পাইকগাছা-কয়রার সংসদ সদস্য এ্যাডভোকেট শেখ মো. নূরুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান পিপিএম, পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা (আইটি) জিয়াউর রহমান, এএসপি (সার্কেল) মো. ইব্রাহিম, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু ও আবুল কালাম আজাদ, আওয়ামী লীগ নেতা শেখ মনিরুল ইসলাম প্রমুখ।
সভায় প্রভাষক ময়নুল ইসলামের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. ফকরুল হাসান। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অধ্যক্ষ গোপাল চন্দ্র ঘোষ, আব্দুল হাকিম, উত্তম কুমার দাশ প্রমুখ।
সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএমএর দপ্তর সম্পাদক ও জেলা আ’লীগ নেতা ডা. শেখ মোহাম্মদ শহীদউল্লাহ, সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আব্দুল আউয়াল, ওসি মো. আমিনুল ইসলাম বিপ্লব, মুক্তিযোদ্ধা ও সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মলঙ্গী, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মিহির বরন মণ্ডল, অধ্যক্ষ মো. রবিউল ইসলাম, জেলা পরিষদ সদস্য শেখ কামরুল হাসান টিপু ও নাহার আক্তার, সহকারি অধ্যাপক রমেন্দ্র নাথ সরকার, আওয়ামী লীগ নেতা আক্তারুজ্জামান সুজা, ইউপি চেয়ারম্যান আমীর আলী গাইন, রতন ভদ্র, প্রধান শিক্ষক অজিত কুমার সরকার প্রমুখ।
আলোচনায় বক্তারা জাতীয়ভাবে বিজ্ঞানীর জন্ম ও মৃত্যু দিবস পালন, বাড়ি সংস্কার ও পাঠ্যবইয়ে তার জীবানাদর্শ তুলে ধরার জন্য সরকারের নিকট জোর দাবি জানিয়েছেন।
উল্লেখ্য, বিজ্ঞানী পিসি রায় ১৮৬১ সালের ২ আগস্ট পাইকগাছার কপোতাক্ষ নদের তীরে রাড়–লীতে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে ছিলেন শিক্ষাবিদ, শিল্পপতি, রসায়নবিদ, সমাজ সেবক, রাজনীতিবিদ, সমবায় আন্দোলনের পুরোধা। ১৯৪৪ সালের ১৬ জুন ৮৩ বছর বয়সে তার জীবনাবসন ঘটে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version