Site icon suprovatsatkhira.com

জেলায় নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালন

ডেস্ক রিপোর্ট: বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, র‌্যালি, প্রামাণ্য ও আলোক চিত্র প্রদর্শন, বৃক্ষরোপণ, কোরআন খানি, মিলাদ, গণভোজসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে জেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৮ পালিত হয়েছে। বিনম্র শ্রদ্ধা, শোক ও ভালবাসায় বঙ্গবন্ধুকে স্মরণে বুধবার জেলার বিভিন্ন প্রান্তে সরকারি-বেসরকারি দপ্তর, সামাজিক-সাংস্কৃতিক-রাজনৈতিক-পেশাজীবী-স্বেচ্ছাসেবী সংগঠন দিনভর এসব কর্মসূচির আয়োজন করে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
সাতক্ষীরা প্রেসক্লাবে আলোচনা
বাঙালি জাতিসত্তার স্বাধিকার অর্জনই ছিল তার জীবন সংগ্রামের এক ও অভিন্ন লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নে তিনি জীবনব্যাপী জেল জুলুম অত্যাচার সহ্য করেছেন। প্রতিবাদী ভাষা দিয়ে তিনি পাকিস্তানিদের প্রতি ঘৃণা প্রকাশ করেছেন। তাদেরকে ইতিহাসের আস্তাকুঁড়ে ছুড়ে ফেলেছেন। সেই প্রতিবাদী মানুষ হিমালয়তুল্য মানবসন্তান যিনি মহীরুহের মতো আমাদের মাথায় ছাতা ধরেছিলেন সেই বীর পুরুষকে হত্যা করে কাপুরুষরা নিন্দিত ও ঘৃণিত হয়ে বিশ্বাসঘাতক মীরজাফর হয়েছে। তারা ফাঁসির রজ্জুতে ঝুলেছে আর না হয় বর্জ্যে নিক্ষিপ্ত হয়েছে।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সাতক্ষীরা প্রেসক্লাব আয়োজিত আলোচনা সভায় সাংবাদিক নেতৃবৃন্দ এ কথা বলেন। তারা বলেন, ১৯৪৮ ও ১৯৫২ তে তিনি ভাষার জন্য সংগ্রাম করেছেন। তিনি ১৯৫৪ এর যুক্তফ্রন্ট সরকার গঠনে সংগ্রাম করেছেন। ১৯৫৮ তে আইয়ুবের সামরিক শাসনের প্রতিবাদ প্রতিরোধ করেছেন। এরপর ১৯৬২ এর ছাত্র আন্দোলন, ১৯৬৪ এর সাম্প্রদায়িক দাঙ্গা বিরোধী আন্দোলন, ১৯৬৬ এর ছয় দফার আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র বিরোধী আন্দোলন, ১৯৬৯ এর গণঅভ্যুত্থান, সত্তুরের সাধারণ নির্বাচন এবং সর্বশেষ ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের সূচনা করে স্বাধীনতার ঘোষণা পর্যন্ত সমুদয় সংগ্রামে তিনি ছিলেন কিংবদন্তী অবিসংবাদিত পুরুষ। স্বাধীন বাংলাদেশকে যে মানুষটি একটি লাল সবুজ পতাকা দিলেন, যিনি বাংলাদেশকে বিশ্ব দরবারে পরিচিত করালেন, জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়ে যিনি বাংলা ও বাঙালির মহত্ত প্রকাশ করলেন তার বুকে বিশ্বাসঘাতকরা অস্ত্র ঠেকিয়ে আঘাত করে বাংলাদেশকে পেছনে নিয়ে যেতে চাইছিল। তারাই তাকে সপরিবারে হত্যা করেছে। সেই ঘাতকদের প্রতি চরম ঘৃণা প্রদর্শন করে তারা বলেন, বিশ্বের নৃশংসতম ঘটনা বঙ্গবন্ধু হত্যা। জাতির এই কলংক মোচন করতে হবে।
প্রেসক্লাব সভাপতি অধ্যক্ষ আবু আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবদুল বারী সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী, সাবেক সভাপতি আনিসুর রহিম, দৃষ্টিপাত সম্পাদক জিএম নুর ইসলাম, সাবেক সভাপতি মনিরুল ইসলাম মিনি, প্রেসক্লাব সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আবদুল ওয়াজেদ, প্রবীণ সাংবাদিক অরুন ব্যানার্জি, সাবেক সাধারণ সম্পাদক মমতাজ আহমেদ বাপী, ইন্ডিপেনডেন্ট টিভির আবুল কাসেম, দৈনিক কল্যাণের কাজী শওকত হোসেন ময়না, কার্য নিবাহী কমিটির সদস্য আমিনুর রশীদ, কার্যনির্বাহী কমিটির সদস্য অসীম চক্রবর্তী, মোহনা টিভির আবদুল জলিল প্রমুখ।
বক্তারা শোককে শক্তিতে রূপান্তরিত করার আহবান জানিয়ে আরও বলেন, ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করেনি, তারা আঘাত করেছে বাঙ্গালির অসাম্প্রদায়িক চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা, ভাষার জন্য সংগ্রাম, মুক্তমন, গণতান্ত্রিক আন্দোলন, বাঙালির চিরায়ত ইতিহাস, ঐতিহ্য, আমাদের বাঙ্গালির জাতির কৃষ্টি ও সংস্কৃতিকে।
সিআইএকে ইঙ্গিত করে তারা বলেন, বঙ্গবন্ধু আশংকা প্রকাশ করে বলেছিলেন ওরা চিলির আলেন্দেকে হত্যা করেছে। তাদের কাছে মাথা নত করা নয় বরং বাংলার স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং বাঙালি জাতীয়তাবাদ ধরে রাখার দায়িত্ব আমাদের। সাংবাদিক বক্তারা বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, তিনি আমাদের জাতির জনক, তিনি আমাদের অভিভাবক, তিনি আমাদের পথ প্রদর্শক। জাতি যুগ যুগ ধরে তাকে স্মরণ ও বরণ করে যাবে। একই সাথে তার স্বপ্ন বাস্তবায়নে এ জাতি কাজ করে যাবে। এটাই আজকের দিনের অঙ্গীকার।
জেলা ক্রীড়া সংস্থায় আলোচনা ও দোয়া অনুষ্ঠান
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা সাড়ে ১২টার দিকে সাতক্ষীরা জেলা স্টেডিয়ামের সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি এমপি।
সভায় আরও উপস্থিত ছিলেন সাজেক্রীসের সাধারণ সম্পাদক এ কে এম আনিছুর রহমান, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন-উর-রশীদ, প্রচার সম্পাদক শেখ নুরুল হক, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি বদরুল ইসলাম খান, যুগ্ম সম্পাদক তৈয়ব হাসান, কোষাধ্যক্ষ শাহ্ আলম হাসান শানু, নির্বাহী সদস্য আ.ম আখতারুজ্জামান মুকুল, ইদ্রিস আলী বাবু, রুহুল আমিন, আলতাফ হোসেন, খন্দকার আরিফ হাসান প্রিন্স, রফিকুর রহমান লাল্টু, ইকবাল কবির খান বাপ্পি, কবিরুজ্জামান রুবেল, কাজী কামরুজ্জামান, মনিরুজ্জামান কাকন, হাফিজুর রহমান খান বিটু, জেলা ক্রীড়া অফিসার খালিদ জাহাঙ্গীরসহ ক্লাব/সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও খেলোয়াড়, মিডিয়া ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ।
সভায় প্রধান অতিথি বলেন, শোককে শক্তিতে পরিণত করতে হবে। আমাদের যুব সমাজকে বেশি বেশি খেলার প্রতি আগ্রহী করে তুলতে হবে। কেননা আজকের যুব সমাজ ভবিষ্যতে দেশের চালিকা শক্তি হিসেবে গড়ে উঠবে। তাই তাদেরকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ থেকে সন্ত্রাস, জঙ্গীবাদকে উৎখাত করার অঙ্গীকার করতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে ও বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে যুব সমাজকে শক্ত হাতে সন্ত্রাস ও জঙ্গীবাদ রুখতে হবে। বঙ্গবন্ধুর খুনিদের দোসররা যেন বাংলার মাটিতে আর কারও রক্ত ঝরাতে না পারে সেজন্য যুব সমাজকে সব সময় সচেতন থাকতে হবে।
সভার শুরুতে বঙ্গবন্ধুর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ করা হয়। পরে দোয়া অনুষ্ঠানে মোনাজাত পরিচালনা করেন পলাশপোল তেতুলতলা জামে মসজিদের ইমাম সিরাজুল ইসলাম।
কলারোয়া উপজেলা প্রশাসনের শোক দিবস পালন
কলারোয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি বিন¤্র শ্রদ্ধা আর ভালোবাসায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়।
বুধবার (১৫ আগস্ট) সকালে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি শোক র‌্যালি বের হয়ে কলারোয়া বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়।
এসময় উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন।
উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আরাফাত হোসেন, কলারোয়া থানার অফিসার ইনচার্জ মারুফ আহমেদ, মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার গোলাম মোস্তফা, সাংগঠনিক কমান্ডার সৈয়দ আলী গাজী, পৌরসভার প্যানেল মেয়র মনিরুজ্জামান বুলবুল, প্রধান শিক্ষক আব্দুর রব প্রমুখ।

কুলিয়া ইউনিয়নে শোক দিবস পালন
স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও শোক দিবস উপলক্ষ্যে দেবহাটা উপজেলার কুলিয়া ইউনিয়ন পরিষদে শোক র‌্যালি ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। কুলিয়া ইউনিয়ন পরিষদে ইউপি চেয়ারম্যান ইমাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল গণি, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ’র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. স.ম গোলাম মোস্তফা, প্রাক্তন ইউপি চেয়ারম্যান নুরুল মোমিন সরদার। এসময় প্যানেল চেয়ারম্যান আসাদুল ইসলামসহ অন্যান্য ইউপি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সাতক্ষীরা মেডিকেল কলেজে রক্তদান কর্মসূচি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সাতক্ষীরা মেডিকেল কলেজে কোরআনখানি, শোকর‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনা সভা ও রক্তদান কর্মসূচি পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকাল ৮টায় মেডিকেল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাসে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. কাজী হাবিবুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজ হাসপাতালের ডা. প্রবীর কুমার দাশ, স্বাচিপ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ক্যান্সার বিশেষজ্ঞ ডা. মনোয়ার হোসেন, অধ্যাপক ডা. এএইচএসএম কামরুজ্জামান, ডা. মো. রুহুল কুদ্দুছ, ডা. শংকর প্রসাদ বিশ^াস, ডা. খান গোলাম মোস্তফা, ডা. মো. মাকসুদুল আনাম ছিদ্দিকী, ডা. কাজী আরিফ আহমেদ, ডা. মো. শামছুর রহমান,ডা. হরষিত চক্রবর্তী, ডা. মো. আসাদুজ্জামান, ডা. মো. মোজাম্মেল হক, ডা. রহিমা খাতুন, ডা. শেখ আবু সাঈদ, ডা. মো. নাসির উদ্দীন গাজী, ডা. শেখ নাজমুস সাকীব, ডা. ফারহানা হোসেন, ডা. মো. রাশিদুজ্জামান, ডা. ফকরুল আলম, ডা. শামীমা আকতার প্রমুখ।
এসময় মেডিকেল কলেজ ও হাসপাতালের সকল শিক্ষক, চিকিৎসক, নার্সিং কর্মকর্তা, কর্মকর্তা-কর্মচারী ও সকল বর্ষের ছাত্র/ছাত্রী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাতক্ষীরা মেডিকেল কলেজের ফার্মাকোলজি বিভাগের প্রভাষক ডা. মো. আরিফুজ্জামান ও রেডিওলজি বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. সুতপা চ্যাটার্জী ।
রসুলপুরে দোয়া মাহফিল
জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রসুলপুরে দোয়া মাহফিল ও বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে।
বুধবার (১৫ আগস্ট) বেলা ১১টায় রসুলপুর ফুটবল মাঠে রসুলপুর যুব সমিতির উদ্যোগে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি ও কালের চিত্রের সম্পাদক অধ্যক্ষ আবু আহমেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আলিমুজ্জামান খান, তৌফিক আলম খান, মেহেদী হাসান, হাফিজুর রহমান খান, লিয়াকত হোসেন, ময়নুল আরেফিনসহ রসুলপুর যুব সমিতির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। দোয়া পরিচালনা করেন তাজবীর আলম। পরে জাতির জনকের স্মরণে রসুলপুর ফুটবল মাঠের চারপাশে ১৫০টি বৃক্ষ রোপণ করা হয়।
পিএন স্কুলে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সাতক্ষীরা পিএন বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বিদ্যালয়ে ফিরে আলোচনা সভায় মিলিত হয়।
সভায় পিএন বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ভদ্রকান্ত সরকারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য শেখ আলাউদ্দীন, মো. আশরাফুল ইসলাম, মো. আমজাদ হোসেন, মো. মোশারাফ হোসেন, রেহনাজ পরভিনসহ শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।
সভা সঞ্চালনা করেন, বিদ্যালয়ের সহকারি শিক্ষক প্রসেনজিত বন্দোপাধ্যায়। সভা শেষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
কেশবপুরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের আলোচনা
কেশবপুরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে বেসরকারি সংস্থা ওয়ার্ড’র হল রুমে এ আলোচন সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের কেশবপুর শাখার সভাপতি সাংবাদিক শেখ শাহীনুর ইসলাম শাহীনের সভাপতিত্ব প্রধান অতিথির বক্তব্য রাখেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট কেশবপুর শাখার সহ-সভাপতি ইন্দ্রজীৎ হালদার। আরো বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক প্রভাষক মশিউর রহমান, উদীচী সংসদ কেশবপুর শাখার সভাপতি অনুপম মোদক, ওয়ার্ড এর পরিচালক সৈয়দ আকমল আলি, প্রদীপ বসু পল্টু প্রমুখ। আলোচনা শেষে রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
ধানদিয়ায় বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকী পালিত
তালার ধানদিয়ায় যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) ধানদিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে এ উপলক্ষ্যে আলোচনা সভা ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়।
ধানদিয়ায় ইউনিয়ন যুবলীগের আহবায়ক ও প্যানেল চেয়ারম্যান আরিফুল আমিন মিলনের সভাপতিত্বে আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাদ্য বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ ফিরোজ কামাল শুভ্র, ইউনিয়ন আওয়ামী লীগের ডা. সহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মাস্টার সহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা রবিবার রহমান, পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম রেজা, এসআই আসাদ, শামসুর শেখ, সাধারণ সম্পাদক রেজওয়ান সরদার, ইয়াসিন সরদার, আনিসুর শেখ, আব্দুল্লাহ সরদার, আবুল খায়ের মল্লিক প্রমুখ।
এছাড়াও ইউনিয়নের ৯টি ওয়ার্ড, ফুলবাড়ী বাজার, ফুলবড়ী মাধ্যমিক বিদ্যালয়, মানিকহার মাদ্রাসা, কাটাখালী মাদ্রাসা, কেডিকে গার্লস স্কুল, সারসা মাদ্রাসা, ধানদিয়া মাধ্যমিক বিদ্যালয়সহ ইউনিয়নের বিভিন্ন স্থানেও ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
ডুমুরিয়ায় জাতীয় শোক দিবস পালিত
ডুমুরিয়ায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে এ উপলক্ষ্যে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহনাজ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মানিক, উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা আনিসুর রহমান, শিক্ষা কর্মকর্তা জিএম আলমগীর কবির, যুব উন্নয়ন কর্মকর্তা এসএম কামরুজ্জামান, সমবায় সমবায় কর্মকর্তা খন্দকার জহিরুল ইসলাম, ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিল হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেবাশীষ কুমার বিশ্বাস, ফায়ার সার্ভিস কর্মকর্তা আবুল হামিদ জোয়াদ্দার, ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর বুলু প্রমুখ।
এর আগে উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় এবং উপজেলা থেকে একটি শোক র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
সুভাষিণী ডিগ্রি কলেজে বঙ্গবন্ধু ৪৩তম শাহাদাত বার্ষিকী পালিত
তালার সুভাষিণী ডিগ্রি কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে কলেজের হল রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি এমএম মকবুল হোসেনর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সাবেক তথ্য মন্ত্রী সৈয়দ দীদার বখত্। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা জাতীয় পাটির সভাপতি এসএম নজরুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন, তেতুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরদার রফিকুল ইসলাম, জাতপুর পুলিশ ক্যাম্পের আইসি মো. হেকমত আলী, জাপা নেতা এ্যাড. জিল্লুর রহমান, অহেদ আলী, আজাদ মাহমুদ, সাংবাদিক ডা. এমএ রহমান প্রমুখ।
সখিপুরে জাতীয় শোক দিবসের আলোচনা
সখিপুরে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে ইউনিয়ন পরিষদের হল রুমে ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সচিব গোলাম রব্বানী, ইউপি সদস্য মোকলেছুর রহমান, আকবর আলী, পরিতোষ বিশ্বাস, আব্দুল করিম, জগন্নাথ মণ্ডল, নির্মল কুমার, মোনাজাত আলী, আবুল হোসেন, হাফিজুল ইসলাম প্রমুখ।
এদিকে, সখিপুরের ঈদগাহ বাজারে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হান্নানের নির্দেশনায় ৭ ও ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ৯নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি হারুন-অর-রশিদ, বিজন কুমার ঘোষ, নওয়াব আলী, আরশাদ আলী, ইউপি সদস্য মোনাজাত আলী ও আবুল হোসেন, হাফিজুর রহমান হাফিজ, ইউনিয়ন যুবলীগের সভাপতি আব্দুর রব লিটু, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রুহুল আমিন খোকন, মঈনউদ্দীনসহ সর্বস্তরের জনসাধারণ।
অন্যদিকে, সখিপুরের ইউনিয়নের ৬নং ওয়ার্ডের কামটা বটতলা মোড়ে ইউপি সদস্য নির্মল কুমার মÐলের সার্বিক ব্যবস্থাপনায় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ইসমাইল গাজী, বাবুর আলী, নবাব আলী গাজী, ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য গোলাম রসুল, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অরবিন্দ, ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুস সবুর, সাধারণ সম্পাদক আনারুল, সাংগঠনিক সম্পাদক রাশেদ গাজী, মুক্তিযোদ্ধা সন্তান শাহিন উল্লাহ, নুর ইসলাম পুটে, আরিবুল্লাহ গাজী, মনিরুজ্জামান।
৮নং ওয়ার্ডের পাকড়াতলা মোড়ে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলামের উদ্যোগে শোক দিবস পালিত হয়েছে। এসময় উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আব্দুল আজিজের নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সরদার আমজাদ হোসেন, মিজানুর রহমানসহ বিভিন্ন পর্যয়ের নেতৃবৃন্দরা।
সখিপুর ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে সখিপুর কাঁকড়া সমিতির সামনে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলামের উদ্যোগে শোক দিবস পালিত হয়েছে। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সাবেক উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী সাইফুল ইসলাম প্রমুখ।
এদিকে, সখিপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
বুধবার (১৫ আগস্ট) দিনব্যাপি শোক দিবসকে ঘিরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শোক র‌্যালি, আলোচনা সভা, চিত্রাংকন, ভিডিও চিত্র প্রদর্শন, উপস্থিত বক্তৃতা, বঙ্গবন্ধুর জীবন আর্দশ নিয়ে রচনা এবং কুইজ প্রতিযোগিতা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

হাজী কেয়ামউদ্দীনউদ্দীন মেমোরিয়াল মহিলা কলেজে শোক দিবস পালন:

সখিপুরের হাজী কেয়ামউদ্দীন মহিলা কলেজে যথাযথ মর্যাদায় শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বুধবার (১৫ আগস্ট) সকাল ৬টায় কোরআন তেলওয়াতের মধ্য দিয়ে কর্মসূচির শুরু হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান সালামতুল্লাহ গাজী, আব্দুল মাজেদ, বীর মুক্তিযোদ্ধা জামসেদ আলম, শেখ বাবুর আলী, আবু জাফর প্রমুখ। এসময় সকল কর্মসূচির তত্তাবধান ও নির্দেশনা প্রদান করেন কলেজের অধ্যক্ষ আবুল কালাম ও উপাধাক্ষ্য আব্দুর রহমান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কর্মসূচির আহবায়ক জাহাঙ্গীর কবিরসহ সকল শিক্ষক, কর্মচারী, একাদশ, দ্বাদশ ও স্নাতক বর্ষের ৪৫০জন শিক্ষার্থী। এছাড়া বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণ করা হয়।
সখিপুর হাই স্কুল: দেবহাটায় সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ তহিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারি শিক্ষক ইয়াকুব আলী, আলমগীর কবির, নির্মল কুমার গাইন, শাহিনা আখতার, রেকসোনা তরফদার, মনিকা রানী বসু প্রমুখ।
চিনেডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়: সখিপুর ইউনিয়নের চিনেডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শাহাজান আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইউপি সদস্য মোনাজাত আলী, ম্যানেজিং কমিটির সহ-সভাপতি আব্দুল গফ্ফার, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, প্রধান শিক্ষক পরিতোষ কুমার, সহকারি শিক্ষক আব্দুল্লাহ আল মামুন, অসীত বরণ রায় প্রমুখ।
উদায়ন প্রি-ক্যাডেট স্কুল: দেবহাটায় ধোপাডাঙ্গাস্থ উদায়ন প্রিক্যাডেট স্কুলে শোক দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্কুলের প্রতিষ্ঠাতা আবু হাসান, প্রধান শিক্ষক ইশারাত আলী, শিক্ষক মামুন আহম্মেদ, লাবনী বিশ্বাস, সোনিয়া আক্তার, সঞ্জয় সরকার, রাজা, ফতেমা খাতুন, টুকটুকি, ফরিদা খাতুন, প্রিয়াংকা, সাহানারা খাতুন প্রমুখ।

কুলিয়া ইউনিয়নে শোক দিবস পালন
স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও শোক দিবস উপলক্ষ্যে দেবহাটা উপজেলার কুলিয়া ইউনিয়ন পরিষদে শোক র‌্যালি ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। কুলিয়া ইউনিয়ন পরিষদে ইউপি চেয়ারম্যান ইমাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দেবহাটা উপজেলা চেয়ারম্যান ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল গণি, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ’র বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. স.ম গোলাম মোস্তফা, প্রাক্তন ইউপি চেয়ারম্যান নুরুল মোমিন সরদার। এসময় প্যানেল চেয়ারম্যান আসাদুল ইসলামসহ অন্যান্য ইউপি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
সাতক্ষীরা মেডিকেল কলেজে রক্তদান কর্মসূচি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সাতক্ষীরা মেডিকেল কলেজে কোরআনখানি, শোকর‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আলোচনা সভা ও রক্তদান কর্মসূচি পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকাল ৮টায় মেডিকেল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাসে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. কাজী হাবিবুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজ হাসপাতালের ডা. প্রবীর কুমার দাশ, স্বাচিপ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ক্যান্সার বিশেষজ্ঞ ডা. মনোয়ার হোসেন, অধ্যাপক ডা. এএইচএসএম কামরুজ্জামান, ডা. মো. রুহুল কুদ্দুছ, ডা. শংকর প্রসাদ বিশ^াস, ডা. খান গোলাম মোস্তফা, ডা. মো. মাকসুদুল আনাম ছিদ্দিকী, ডা. কাজী আরিফ আহমেদ, ডা. মো. শামছুর রহমান,ডা. হরষিত চক্রবর্তী, ডা. মো. আসাদুজ্জামান, ডা. মো. মোজাম্মেল হক, ডা. রহিমা খাতুন, ডা. শেখ আবু সাঈদ, ডা. মো. নাসির উদ্দীন গাজী, ডা. শেখ নাজমুস সাকীব, ডা. ফারহানা হোসেন, ডা. মো. রাশিদুজ্জামান, ডা. ফকরুল আলম, ডা. শামীমা আকতার প্রমুখ।
এসময় মেডিকেল কলেজ ও হাসপাতালের সকল শিক্ষক, চিকিৎসক, নার্সিং কর্মকর্তা, কর্মকর্তা-কর্মচারী ও সকল বর্ষের ছাত্র/ছাত্রী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাতক্ষীরা মেডিকেল কলেজের ফার্মাকোলজি বিভাগের প্রভাষক ডা. মো. আরিফুজ্জামান ও রেডিওলজি বিভাগের জুনিয়র কনসালটেন্ট ডা. সুতপা চ্যাটার্জী ।
রসুলপুরে দোয়া মাহফিল
জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রসুলপুরে দোয়া মাহফিল ও বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে।
বুধবার (১৫ আগস্ট) বেলা ১১টায় রসুলপুর ফুটবল মাঠে রসুলপুর যুব সমিতির উদ্যোগে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি ও কালের চিত্রের সম্পাদক অধ্যক্ষ আবু আহমেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আলিমুজ্জামান খান, তৌফিক আলম খান, মেহেদী হাসান, হাফিজুর রহমান খান, লিয়াকত হোসেন, ময়নুল আরেফিনসহ রসুলপুর যুব সমিতির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। দোয়া পরিচালনা করেন তাজবীর আলম। পরে জাতির জনকের স্মরণে রসুলপুর ফুটবল মাঠের চারপাশে ১৫০টি বৃক্ষ রোপণ করা হয়।
পিএন স্কুলে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সাতক্ষীরা পিএন বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বিদ্যালয়ে ফিরে আলোচনা সভায় মিলিত হয়।
সভায় পিএন বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ভদ্রকান্ত সরকারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য শেখ আলাউদ্দীন, মো. আশরাফুল ইসলাম, মো. আমজাদ হোসেন, মো. মোশারাফ হোসেন, রেহনাজ পরভিনসহ শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।
সভা সঞ্চালনা করেন, বিদ্যালয়ের সহকারি শিক্ষক প্রসেনজিত বন্দোপাধ্যায়। সভা শেষে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
কেশবপুরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের আলোচনা
কেশবপুরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে বেসরকারি সংস্থা ওয়ার্ড’র হল রুমে এ আলোচন সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের কেশবপুর শাখার সভাপতি সাংবাদিক শেখ শাহীনুর ইসলাম শাহীনের সভাপতিত্ব প্রধান অতিথির বক্তব্য রাখেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট কেশবপুর শাখার সহ-সভাপতি ইন্দ্রজীৎ হালদার। আরো বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক প্রভাষক মশিউর রহমান, উদীচী সংসদ কেশবপুর শাখার সভাপতি অনুপম মোদক, ওয়ার্ড এর পরিচালক সৈয়দ আকমল আলি, প্রদীপ বসু পল্টু প্রমুখ। আলোচনা শেষে রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
ধানদিয়ায় বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকী পালিত
তালার ধানদিয়ায় যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) ধানদিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে এ উপলক্ষ্যে আলোচনা সভা ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়।
ধানদিয়ায় ইউনিয়ন যুবলীগের আহবায়ক ও প্যানেল চেয়ারম্যান আরিফুল আমিন মিলনের সভাপতিত্বে আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাদ্য বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নুরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ ফিরোজ কামাল শুভ্র, ইউনিয়ন আওয়ামী লীগের ডা. সহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক মাস্টার সহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা রবিবার রহমান, পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম রেজা, এসআই আসাদ, শামসুর শেখ, সাধারণ সম্পাদক রেজওয়ান সরদার, ইয়াসিন সরদার, আনিসুর শেখ, আব্দুল্লাহ সরদার, আবুল খায়ের মল্লিক প্রমুখ।
এছাড়াও ইউনিয়নের ৯টি ওয়ার্ড, ফুলবাড়ী বাজার, ফুলবড়ী মাধ্যমিক বিদ্যালয়, মানিকহার মাদ্রাসা, কাটাখালী মাদ্রাসা, কেডিকে গার্লস স্কুল, সারসা মাদ্রাসা, ধানদিয়া মাধ্যমিক বিদ্যালয়সহ ইউনিয়নের বিভিন্ন স্থানেও ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
ডুমুরিয়ায় জাতীয় শোক দিবস পালিত
ডুমুরিয়ায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে এ উপলক্ষ্যে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহনাজ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম মানিক, উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা আনিসুর রহমান, শিক্ষা কর্মকর্তা জিএম আলমগীর কবির, যুব উন্নয়ন কর্মকর্তা এসএম কামরুজ্জামান, সমবায় সমবায় কর্মকর্তা খন্দকার জহিরুল ইসলাম, ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিল হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেবাশীষ কুমার বিশ্বাস, ফায়ার সার্ভিস কর্মকর্তা আবুল হামিদ জোয়াদ্দার, ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবীর বুলু প্রমুখ।
এর আগে উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় এবং উপজেলা থেকে একটি শোক র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
সুভাষিণী ডিগ্রি কলেজে বঙ্গবন্ধু ৪৩তম শাহাদাত বার্ষিকী পালিত
তালার সুভাষিণী ডিগ্রি কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে কলেজের হল রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি এমএম মকবুল হোসেনর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সাবেক তথ্য মন্ত্রী সৈয়দ দীদার বখত্। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, তালা উপজেলা জাতীয় পাটির সভাপতি এসএম নজরুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন, তেতুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরদার রফিকুল ইসলাম, জাতপুর পুলিশ ক্যাম্পের আইসি মো. হেকমত আলী, জাপা নেতা এ্যাড. জিল্লুর রহমান, অহেদ আলী, আজাদ মাহমুদ, সাংবাদিক ডা. এমএ রহমান প্রমুখ।
সখিপুরে জাতীয় শোক দিবসের আলোচনা
সখিপুরে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে ইউনিয়ন পরিষদের হল রুমে ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সচিব গোলাম রব্বানী, ইউপি সদস্য মোকলেছুর রহমান, আকবর আলী, পরিতোষ বিশ্বাস, আব্দুল করিম, জগন্নাথ মÐল, নির্মল কুমার, মোনাজাত আলী, আবুল হোসেন, হাফিজুল ইসলাম প্রমুখ।
এদিকে, সখিপুরের ঈদগাহ বাজারে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হান্নানের নির্দেশনায় ৭ ও ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ৯নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি হারুন-অর-রশিদ, বিজন কুমার ঘোষ, নওয়াব আলী, আরশাদ আলী, ইউপি সদস্য মোনাজাত আলী ও আবুল হোসেন, হাফিজুর রহমান হাফিজ, ইউনিয়ন যুবলীগের সভাপতি আব্দুর রব লিটু, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রুহুল আমিন খোকন, মঈনউদ্দীনসহ সর্বস্তরের জনসাধারণ।
অন্যদিকে, সখিপুরের ইউনিয়নের ৬নং ওয়ার্ডের কামটা বটতলা মোড়ে ইউপি সদস্য নির্মল কুমার মÐলের সার্বিক ব্যবস্থাপনায় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ইসমাইল গাজী, বাবুর আলী, নবাব আলী গাজী, ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য গোলাম রসুল, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি অরবিন্দ, ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুস সবুর, সাধারণ সম্পাদক আনারুল, সাংগঠনিক সম্পাদক রাশেদ গাজী, মুক্তিযোদ্ধা সন্তান শাহিন উল্লাহ, নুর ইসলাম পুটে, আরিবুল্লাহ গাজী, মনিরুজ্জামান।
৮নং ওয়ার্ডের পাকড়াতলা মোড়ে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আমিরুল ইসলামের উদ্যোগে শোক দিবস পালিত হয়েছে। এসময় উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আব্দুল আজিজের নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সরদার আমজাদ হোসেন, মিজানুর রহমানসহ বিভিন্ন পর্যয়ের নেতৃবৃন্দরা।
সখিপুর ওয়ার্ড আওয়ামী লীগের আয়োজনে সখিপুর কাঁকড়া সমিতির সামনে ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলামের উদ্যোগে শোক দিবস পালিত হয়েছে। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আব্দুস সালাম, সাবেক উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী সাইফুল ইসলাম প্রমুখ।
এদিকে, সখিপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
বুধবার (১৫ আগস্ট) দিনব্যাপি শোক দিবসকে ঘিরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শোক র‌্যালি, আলোচনা সভা, চিত্রাংকন, ভিডিও চিত্র প্রদর্শন, উপস্থিত বক্তৃতা, বঙ্গবন্ধুর জীবন আর্দশ নিয়ে রচনা এবং কুইজ প্রতিযোগিতা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
হাজী কেয়ামউদ্দীনউদ্দীন মেমোরিয়াল মহিলা কলেজে শোক দিবস পালন: সখিপুরের হাজী কেয়ামউদ্দীন মহিলা কলেজে যথাযথ মর্যাদায় শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বুধবার (১৫ আগস্ট) সকাল ৬টায় কোরআন তেলওয়াতের মধ্য দিয়ে কর্মসূচির শুরু হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান সালামতুল্লাহ গাজী, আব্দুল মাজেদ, বীর মুক্তিযোদ্ধা জামসেদ আলম, শেখ বাবুর আলী, আবু জাফর প্রমুখ। এসময় সকল কর্মসূচির তত্ত¡াবধান ও নির্দেশনা প্রদান করেন কলেজের অধ্যক্ষ আবুল কালাম ও উপাধাক্ষ্য আব্দুর রহমান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কর্মসূচির আহবায়ক জাহাঙ্গীর কবিরসহ সকল শিক্ষক, কর্মচারী, একাদশ, দ্বাদশ ও ¯œাতক বর্ষের ৪৫০জন শিক্ষার্থী। এছাড়া বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণ করা হয়।
সখিপুর হাই স্কুল: দেবহাটায় সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ তহিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারি শিক্ষক ইয়াকুব আলী, আলমগীর কবির, নির্মল কুমার গাইন, শাহিনা আখতার, রেকসোনা তরফদার, মনিকা রানী বসু প্রমুখ।
চিনেডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়: সখিপুর ইউনিয়নের চিনেডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শাহাজান আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইউপি সদস্য মোনাজাত আলী, ম্যানেজিং কমিটির সহ-সভাপতি আব্দুল গফ্ফার, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, প্রধান শিক্ষক পরিতোষ কুমার, সহকারি শিক্ষক আব্দুল্লাহ আল মামুন, অসীত বরণ রায় প্রমুখ।
উদায়ন প্রি-ক্যাডেট স্কুল: দেবহাটায় ধোপাডাঙ্গাস্থ উদায়ন প্রিক্যাডেট স্কুলে শোক দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্কুলের প্রতিষ্ঠাতা আবু হাসান, প্রধান শিক্ষক ইশারাত আলী, শিক্ষক মামুন আহম্মেদ, লাবনী বিশ্বাস, সোনিয়া আক্তার, সঞ্জয় সরকার, রাজা, ফতেমা খাতুন, টুকটুকি, ফরিদা খাতুন, প্রিয়াংকা, সাহানারা খাতুন প্রমুখ।
নওয়াপাড়ায় জাতীয় শোক দিবস পালিত
দেবহাটার নওয়াপাড়ায় বাঙালি জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১৫ আগস্ট) সকালে নওয়াপড়া ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয় হতে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আলোচনা সভায় গিয়ে শেষ হয়।
সভায় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মাহমুদুল হক লাভলুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সাহেব আলীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান মুজিবর রহমান।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গৌতম ঘোষ, ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ইমান আলী, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মামুন, ২নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও ইউপি সদস্য আবুল কাশেম, ৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য নুরুজ্জামান সরদার, ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বিশ্বনাথ ঘোষ, যুগ্ম-সম্পাদক ও ইউপি সদস্য মিজানুর রহমান, ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল আলম ময়না, ইউনিয়ন পুলিশিং ফোরামের সাধারণ সম্পাদক আনিসউজ্জামান বকুল, ইউনিয়ন যুবলীগের সভাপতি সুধান বর, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, আনারুল ইসলাম, শ্রমিকলীগের মিজানুর রহমান, ইউনিয়ন ছাত্রলীগের ছাব্বির হোসেন, আশরাফুল ইসলাম, যুবলীগনেতা আমিনুর রহমান বাবু প্রমুখ।
এদিকে নওয়াপাড়া ডায়মন্ড ক্লাবের আয়োজনে ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি কাছেদ আলীর সভাপতিত্বে সকাল ৭টায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গৌতম রায়, তাপস রায়, সাইফুল ইসলাম আবু, জাফর বাবুল, জহুরুল ইসলাম, বকুল, সেলিম হোসেন, আবু হাসান প্রমুখ।
সখিপুরের কেবিএ সরকারি কলেজে আলোচনা
সখিপুরের খানবাহাদুর আহ্ছানউল্লা সরকারি কলেজে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকালে কলেজের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় অধ্যক্ষ রিয়াজুল ইসলামের সভাপতিত্বে ও প্রভাষক আবু তালেবের সঞ্চালনায় বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ আব্দুল মজিদ। সভায় শিক্ষকদের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ আলোচনা রাখেন কামিদুল হোসেন, শেখ মিজানুর রহমান, স্বপন মÐল, আকবর আলী, আজহারুল ইসলাম, আব্দুল আজিজ, মনিরুল ইসলাম, নৃপেন্দ্র নাথ সরকার, মইনুদ্দিন খান, আকরাম হোসেন, মাসুদ করিম, রনঞ্জন কুমার মÐল, আব্দুর রহমান, ফেরদৌসি পপি, রাবেয়া খাতুন, দৌলতুননেছা পারুল, রিতা রানী, ছাত্র-ছাত্রীদের মধ্যে রাকিব হোসেন ও আয়শা খাতুন। এসময় সকল বিভাগের শিক্ষক-শিক্ষিকা, কর্মচারী, রোভার স্কাউট সদস্য ও অন্যান্য শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রী কলেজে জাতীয় শোক দিবস পালন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কলারোয়া উপজেলার বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রী কলেজ, বোয়ালিয়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয় ও বোয়ালিয়া পূর্ব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ উদ্যোগে আলোচনা সভা ও শোক র‌্যালীর আয়োজন করা হয়।
সকাল ৮টায় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভা ও শোক র‌্যালী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বোয়ালিয়া মুক্তিযোদ্ধা ডিগ্রী কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি, সাবেক ইউ পি চেয়ারম্যান ও কেড়াগাছি ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ভুট্ট লাল গাইন। বোয়ালিয়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের মানেজিং কমিটির সভাপতি ও কেড়াগাছি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আফজাল হোসেন হাবিল। পূর্ব বোয়ালিয়া প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও কেড়াগাছি ইউপি সদস্য আলহাজ নজরুল ইসলাম। কেড়াগাছি ইউনিয়নের মুক্তিযোদ্ধা বৃন্দ। শ্রী শ্রী ব্রহ্ম হরিদাস ঠাকুর জন্মভিটা আশ্রমের প্রতিষ্ঠাতা সভাপতি কার্তিক চন্দ্র মিত্র। কেড়াগাছি ইউনিয়ন আওয়ামী লীগের সাঙ্গঠনিক সম্পাদক শাহিনুর রহমান। কেড়াগাছি ইউনিয়ন আওয়ামী যুবলীগ সভাপতি শরিফুল ইসলাম ও তিন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষিকা, ছাত্র, ছাত্রী ও এলাকার বিশিষ্ট জনেরা।
অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার সহ সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
সবশেষে শোক র‌্যালী করা হয়, র‌্যালীটি বোয়ালিয়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয় গেট মুখ হতে শুরু হয়ে বোয়ালিয়া কলেজ মোড় ঘুরে কেড়াগাছি ইউনিয়ন পরিষদ সম্মুখ দিয়ে পূর্ব বোয়ালিয়া প্রাথমিক বিদ্যালয় ঘুরে কলেজ গেটে এসে শেষ হয়।
নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশনে শোক দিবস পালন
জাতীয় শোক দিবস উপলক্ষে সাতক্ষীরার নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশনের ব্রহ্মরাজপুর শাখায় মিলাদ ও দোয়া অনুষ্ঠান পরিচালনা করা হয়। সূর্যোদয়ের সাথে প্রতিষ্ঠানে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন ও সকাল ১০টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রূহের মাগফিরাতের জন্য এ মিলাদ ও দোয়া অনুষ্ঠানের হয়।
সদর উপজেলা ব্রহ্মরাজপুর শাখার সুযোগ্য ব্যবস্থাপক গোবিন্দ কুমার বৈদ্য এর সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
চাম্পাফুলে আওয়ামী লীগের উদ্যোগে শোক দিবস পালন
কালিগঞ্জের চাম্পাফুলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শোক দিবস উপলক্ষ্যে সকাল ৬টায় জাতীয় পতাকা, দলীয় পতাকা ও শোক পতাকা উত্তোলন করেন চাম্পাফুল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মোজাম্মেল হক মোজাম ও সাধারণ সম্পাদক আলহবাজ সিদ্দিকি বিশ্বাস।
এছাড়া উপস্থিত ছিলেন, ইউপি সদস্য ঠাকুর দাস সরকার, সাবেক চেয়ারম্যান সরদার মতিয়ার রহমান, চাম্পাফুল ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা মুহাম্মাদ আলী, বেতার শিল্পী নির্মল মন্ডল, বিএম আব্দুল গফ্ফার, জাহাঙ্গীর আলমসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।
দেয়াড়ায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি
কলারোয়ার দেয়াড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) সকাল ৯টায় উপজেলার খোরদো বাজারে রক্তদান ক্যাম্পেইনের উদ্বোধন করেন, খোরদো ক্যাম্প আইসি সিরাজুল ইসলাম। রক্তদান ক্যাম্পেইন পরিচালনা করেন যশোর আহাদ রেডক্রিসেন্ট সোসাইটি রক্তদান ক্যাম্পেইনের পরিচালক মো. হাফিজুর রহমান।
দেয়াড়া ইউনিয়ন বঙ্গবন্ধু সৈনিক লীগের আয়োজনে রক্তদান কর্মসূচি উপস্থিত ছিলেন, দেয়াড়া ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, ইউনিয়ন আ’লীগের আইন বিষয়ক সম্পাদক মো. শহিদুল ইসলাম, বঙ্গবন্ধু সৈনিক লীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী রুবেল, স ম আব্দুল্লাহ, ইসমাইল হোসেন, আলমগীর হোসেন প্রমুখ। উল্লেখ্য, রক্তদান কর্মসূচিতে ২৩ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয়েছে।
দেবহাটা প্রেসক্লাবে আলোচনা
জাতীয় শোক দিবস উপলক্ষ্যে দেবহাটা প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ আগস্ট) বেলা ১২টায় প্রেসক্লাব মিলনায়তেন প্রেসক্লাবের সভাপতি আব্দুল ওহাবের সভাপতিত্বে সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, সহ-সভাপতি রাশিদুল আলম রাশিদ, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, প্রচার সম্পাদক মোমিনুর রহমান, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল মাসুদ, নির্বাহী আবু হুরাইয়া, মীর খায়রুল আলম প্রমুখ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সদস্য এসএম নাসির উদ্দীন, আজিজুল হক আরিফ, আব্দুর রব লিটু, কবির হোসেন, এমএ মামুন, আরাফাত হোসেন লিটনসহ সহযোগী সদস্যরা।
পারুলিয়া ইউনিয়নে শোক দিবস পালন
পারুলিয়া ইউনিয়নের বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। পারুলিয়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে শোক র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আলোচনা অনুষ্ঠানে সমবেত হয়। এসময় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুজিবর রহমান, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, উপজেলা যুবলীগের সভাপতি মিজানুর রহমান মিন্নুর, সাধারণ সম্পাদক বিজয় ঘোষসহ সর্বস্তরের আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।
এদিকে, পারুলিয়ায় শহীদ আবু রায়হানের মাজার সংলগ্ন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাহাবুদ্দিন বিশ^াস আবরারের নেতৃত্বে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আরশাদ আলী, প্রচার সম্পাদক নারান চন্দ্র, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আব্দুল আজিজ, আলহাজ¦ রফিকুল ইসলাম, সদস্য ওহিদুল ইসলাম, উপজেলা তাঁতিলীগের সভাপতি সাইফুজ্জামান প্রিন্স, সাবেক উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম, সাবেক স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মনিরুজ্জামান কেল্টু, সখিপুর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মহব্বত আলী, আওয়ামী লীগ নেতা ফরহাদ হোসেন, রাজু আহম্মেদ প্রমুখ।
অপরদিকে পারুলিয়া ইউনিয়ন পরিষদে জাতীয় শোক দিবস সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামের সভাপতিত্বে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ইউনিয়ন বøক সুপারভাইজার উপ-সহকারি কৃষি অফিসার আহম্মদ সাঈদ, ইউপি সদস্য ফরহাদ হোসেন হিরা, সালাউদ্দিন সরাফি, গোলাম ফারুক হোসেন, সাহেব আলী, শহিদুল্লাহ গাজী, বানু আল কাদেরী, হামিদা পারভীন, নারগিছ পারভীন, হামিদা পারভীন, যুবলীগ নেতা শেখ তাজুল ইসলাম তাজু প্রমুখ।
দেবহাটা সদর ইউনিয়নে শোক দিবস পালিত
দেবহাটা সদর ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে ইউনিয়নের বিভিন্ন স্থানে শোক দিবস পালিত হয়েছে। দেবহাটা বাজারে, সদর ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন স্থানে শোক র‌্যালি ও দোয়া অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আনারুল হক, আব্দুর রউফ, ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আনিস সরদারসহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।
এদিকে টাউনশ্রীপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ে ও ইউনিয়ন পরিষদ কার্যালয়ে শোক দিবস পালিত হয়েছে। এসময় সভাপতি আবুল কাশেমের নেতৃত্বে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আবু বক্কার গাজী, অধ্যাপক ডা. আনিসুর রহমান, মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, মুক্তিযোদ্ধা আব্দুর রউফ, মিহির কুমার মÐল, ডা. নিমাই চন্দ্র মÐল, শরিফুল ইসলাম প্রমুখ।
অপরদিকে উপজেলার রাসেল স্মৃতি সংসদ চত্বরে আওয়ামী লীগ নেতা আব্দুল রউফের নেতৃত্বে সাবেক সদর ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল ইসলামের পরিচালনায় শোক দিবস উপলক্ষ্যে কুরআন খতম ও বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়।
বাঁশদহা মাদরাসায় শোক দিবস পালন
সাতক্ষীরা সদর উপজেলার বাঁশদহা ইউনিয়নের মোহাম্মদ আলী দাখিল মাদরাসায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী পালন করা হয়েছে। ম্যানেজিং কমিটির সভাপতি শেখ শরিফুজ্জামান বিপুলের সভাপতিত্বে সূর্য উদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সুপার মইনুদ্দীন, সহ-সুপার রিয়াজুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আনছার আলী, আব্দুল বারী, আজগার আলী, ছহিলউদ্দীন, সহকারী শিক্ষক আব্দুল কাদের, শহিদুর রহমান, মারুফ হোসেন, আবু ইছা, শফিকুল ইসলাম, ইয়াছিন আলী, আব্দুল অদুদ খাঁন, আসমা পারভীন, মিতা সুলতানা, খলিলুর রহমান, বদরুজ্জমান, মফিজুল হক, ন্যাশনাল কর্মসূচির শহিদ হোসেন, এস.এম.সি সদস্য আনিছুর রহমান, সেলিমউদ্দীন, আলাউদ্দীন, সিরাজুল ইসলাম প্রমুখ।
এসময় জাতীয় শোক দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা করা হয়। এছাড়া ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে কেরাত, হাম, নাথ, কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া বাঁশদহা কমিউনিটি ক্লিনিক, কুলিয়াডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাজিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাঁশদহা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শোক দিবস পালিত হয়েছে।
চুকনগরে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাৎ বার্ষিকী পালন
চুকনগরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন বিস্তারিত কর্মসূচি পালন করেছে। সকাল ৯টায় আটলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে সভাপতি সম মুস্তাফিজুর রহমান দুলুর সভাপতিত্বে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম। শোক সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা মাস্টার সিরাজুল ইসলাম, মাস্টার আশুতোষ নন্দী, সরদার ওহিদুল ইসলাম, মাস্টার জহুরুল ইসলাম, জিএম ফারুক হোসেন, সরদার শরিফুল ইসলাম, প্রভাষক গোবিন্দ ঘোষ, জাকির হোসেন মিল্টন, সম কবিরুল ইসলাম, খান আবুল বাশার, আবু দাউদ মোড়ল, ইকবল হোসেন সালাম, জিএম ফরিদ হোসেন, রবিউল ইসলাম, রতন ঘোষ, কেএম মফিজুল ইসলাম, শেখ মাহাবুব আলম সোহাগ, ইব্রাহিম হোসেন প্রমুখ।
সকাল সাড়ে ৯টায় আটলিয়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট প্রতাপ কুমার রায়। বক্তব্য রাখেন ইউপি সদস্য সচিব রমেশ চন্দ্র সানা, ইউপি সদস্য শেখ শহিদুল ইসলাম, কামরুল ইসলাম মোড়ল, শেখ সিরাজুল ইসলাম, রেশমা বেগম, শিখা রানী বসাক প্রমুখ। সকাল ১০টায় চুকনগর ডিগ্রী কলেজের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ এসএম জুলফিক্কার আলী জুলু। অধ্যাপক মনিরুল ইসলাম ব্রাউনের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক হাশেম আলী ফকির, অধ্যাপক তাপস বিশ্বাস, অধ্যাপক ড. সাইদুর রহমান, অধ্যাপক হাফিজ মাহামুদ, অধ্যাপক আতিকুর রহমান, অধ্যাপক আনন্দ সরকার, অধ্যাপক মনিরুল হক, অধ্যাপক অসীম ভট্রাচার্য, অধ্যাপক নিমাই কৃষ্ণ মল্লিক, অধ্যাপক হুমায়ন কবির, প্রভাষক সাধনা কর্মকার প্রমুখ। এরপর চুকনগর আইডিয়াল প্রিক্যাডেট স্কুলের উদ্যোগে শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যক্ষ এম এম রুহুল আমীন, মাষ্টার আব্দুল কাদের, আব্দুল গফফার, আবু বকর প্রমুখ। চুকনগর সানরাইজ মডেল একাডেমির উদ্যোগে শোক দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন পরিচালক অধ্যাপক মনিরুল হক, প্রধান শিক্ষক মোড়ল মাহাবুব আলম প্রমুখ। চুকনগর মডেল মহিলা কলেজের উদ্যোগে শোক দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ মো. মইন উদ্দিন। প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট প্রতাপ কুমার রায়। দিব্যপল্লী মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক শেখ মো. বজলুর রহমান। প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট প্রতাপ কুমার রায়।
আঠারমাইলে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী পালন
আঠারমাইলে ২২নং বেতাগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।
এ উপলক্ষ্যে সকাল ৯টায় র‌্যালি শেষে দোয়া ও আলোচনা সভায় প্রধান শিক্ষিকা রজ্ঞিতা দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মো. মিলন শেখ, সহ সভাপতি মো. নেছার উদ্দিন, সদস্য যথাক্রমে মোছা. হোসনারা বেগম, আলতাফ হোসেন শেখ, জামিল উদ্দিন, নাসরিন আরা, সাবিনা ইয়াসমিন, সালমা পারভীন, শংকর কুমার রায়, মাজেদুল ইসলাম, জালাল উদ্দিন, ডালিয়া কুমকুম, লিপি খাতুন, মিনারা পারভীন, আমিনা খাতুন প্রমুখ।
ঘোনা ইউনিয়নে জাতীয় শোক দিবস পালন
সাতক্ষীরা সদরের ঘোনায় যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস -২০১৮ পালিত হয়েছে। বুধবার সকালে সূর্যোদয়ের সাথে সাথে ইউপির সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় ঘোনা ইউনিয়ন পরিষদের হলরুমে চেয়ারম্যান অধ্যক্ষ ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন ইউপি সচিব নারায়ণচন্দ্র অধিকারী, ইউপি সদস্য আবুল বাসার, সাঈদ মনোয়ার, আব্দুল করিম, শাহিনুর রহমান, রবিউল ইসলাম, মুতাছিম বিল্লাহ, গনেশচন্দ্র সরকারসহ সকল সদস্যবৃন্দ এবং ঘোনা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক আল-আমিন প্রমুখ। এছাড়াও জাতীয় শোক-২০১৮ উপলক্ষ্যে ঘোনা রহমানিয়া দাখিল মাদরাসা, ভাড়ুখালি মাধ্যমিক বিদ্যালয়, ঘোনা বহুমূখী মাধ্যমিক বিদ্যালয়, ঘোনা পশ্চিম পাড়া, ঘোনা, কাজী পাড়া, ছনকা, বাকাঁরঘোজ ও মহাদেবনগর এবং পশ্চিম মহাদেবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।

 

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version