Site icon suprovatsatkhira.com

আর পানিতে ডুববে না কোন শিশু, সংকেত দেবে যন্ত্র

বেনাপোল প্রতিনিধি: পানিতে ডুবে শিশু মৃত্যুর হার দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্তে শিশু মৃত্যুর খবর পাওয়া যায়। পানিতে ডুবে শিশু মৃত্যুর এমন সব করুণ চিত্র দেখে মন কেঁদেছে উদ্ভাবক যশোরের শার্শা উপজেলার মটর সাইকেল ম্যাকানিক মিজানুর রহমানের। পানিতে ডুবে শিশু মৃত্যুর হার কমাতে তিনি তৈরি করেছেন এমন এক যন্ত্র যা শিশুর পানিতে ডুবে মৃত্যু ঠেকাতে সহায়তা করবে। দীর্ঘদিন তিনি এ বিষয়টি নিয়ে কাজ করতে করতে অবশেষে সফলতা পেয়েছেন।
উদ্ভাবক মিজানুর রহমান বলেন, আমি এমন এক যন্ত্র আবিষ্কার করেছি যা শিশুর শরীরে যে কোন জায়গায় তাবিজের মত বেঁধে রাখতে হবে। অতি ক্ষুদ্র এ যন্ত্রটি বহনে শিশুর কোন সমস্যা হবে না। এ যন্ত্রটি তার পানিতে ডুবে যাওয়া রোধে সহায়তা করবে। যন্ত্রটি ব্যবহৃত শিশু যখনই পানির সংস্পর্শে আসবে তখন তার বাড়িতে রাখা এলার্ম বিপদ সংকেত দিয়ে বাজতে থাকবে। তখন বাড়িতে থাকা শিশুটির পরিবারের যে কেউ তাকে উদ্ধার করতে পারবে। আর এ থেকে পানিতে ডুবে শিশু মৃত্যুর হার কমতে থাকবে।
মিজানুর রহমান আরো জানান, তার আবিষ্কৃত এই যন্ত্রটির এখনো কোন আকার দেওয়া হয়নি। প্রাথমিক ভাবে এই যন্ত্রটির আকার একটু বড়। ধীরে ধীরে এই যন্ত্রটি শিশুর বহন উপযোগী করে তোলা হবে। যন্ত্রটি তৈরী করতে মিজানের লেগেছে একটি মোবাইল ব্যাটারি, একটি ডিভাইজ, একটি এলার্ম মাইক। প্রাথমিকভাবে যন্ত্রটি তৈরি ক্রয় করতে তিনশ থেকে পাঁচশ টাকা পড়বে। এ ব্যাপারে মিজানুর বলেন, প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে যন্ত্রটি বাজারজাত করতে পারবো। আর তা থেকেই দেশ ও দেশের বাইরের সকল অবুঝ ও কোমলমতি শিশু অকালে পানিতে ডুবে মরার হাত থেকে বাঁচানো সম্ভব হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version