Site icon suprovatsatkhira.com

ভোমরায় বিনা ধান-১৯ এর মাঠ দিবস

ডেস্ক রিপোর্ট: সদর উপজেলার ভোমরার হাড়দ্দহ আদর্শ গ্রামে স্বল্পমেয়াদী ক্ষরা সহিষ্ণু উচ্চ ফলনশীল বিনা ধান-১৯ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (১৮ আগস্ট) বিকালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) বিনেরপোতা উপকেন্দ্রের আয়োজনে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
মাঠ দিবসে বিনা উপকেন্দ্রের বৈজ্ঞানিক ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল আরাফাত তপুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সদর উপজেলা কৃষি অফিসার মো. আমজাদ হোসেন, উপসহকারি কৃষি অফিসার মো. সোহরাব হোসেন ও কৃষক হাফিজুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, ‘স্বল্পসময়ে অধিক ফলন পেতে বিনাধান-১৯ এর বিকল্প নেই। বর্তমান সরকার অল্প জমিতে বেশি উৎপাদনের জন্য প্রযুক্তির ব্যবহার করতে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। বিনা-১৯ এর জীবনকাল কম হওয়ায় কৃষকরা ৪টি ফসল উৎপাদন করছে। এতে বিঘা প্রতি ১৫ মণ ধান উৎপাদন হচ্ছে। সেজন্য কৃষকরা বিনা-১৯ এর প্রতি আগ্রহী হচ্ছে। আউশ মৌসুমে বিনা ধান-১৯ চাষাবাদ করে কৃষকরা একটি অতিরিক্ত ফসল ঘরে তুলতে পারছে। এই ধানের বীজ বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিনা উপকেন্দ্র সাতক্ষীরা থেকে সরবরাহ করা হচ্ছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version