Site icon suprovatsatkhira.com

প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করছেন প্রজিৎ কুমার রায়

বাবুল আক্তার, পাইকগাছা: জনতা ব্যাংক, পাইকগাছা শাখার সেকেন্ড অফিসার প্রজিৎ কুমার রায় প্রতিবন্ধীদের কল্যাণে এক অন্যন্য দৃষ্টান্ত সৃষ্টি করেছেন। ১৯৯৯ সালে প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের কল্যাণে তিনি প্রতিষ্ঠা করেছেন ব্রততী রায় শিশু ও প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট। প্রতিবন্ধীদের সেবায় তিনি নিজ গ্রামের ঘোষাল মৌজায় ৭ শতক জমি দান করেছেন, যেখানে প্রতিবন্ধী কমিউনিটি কমপ্লেক্স নির্মাণাধীন। ১৯৭৭ সালে সরকারি চাকুরীতে যোগদান করে ২০০৭ সালে অবসর গ্রহণের পর থেকে কাজ করছেন প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে।
তার প্রতিষ্ঠিত ব্রততী রায় শিশু ও প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্টের আজীবন দাতা সদস্য সংখ্যা বর্তমানে ১২৩জন। যার স্থায়ী আমানত প্রায় পাঁচ লাখ টাকা। আয়ের নিয়মিত কোন উৎস না থাকায় নিজ উদ্যোগ ও সদস্যদের সাহায্যে প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা করছেন সরকারি সাহায্য ছাড়াই।
নিজের প্রতিবন্ধী মেয়ে ব্রততী রায়ের কথা মনে করে তিনি সমাজের সর্বস্তরের প্রতিবন্ধীদের জন্য জীবন বিলিয়ে দিয়েছেন।
ট্রাস্টের উদ্যোগে ও দাতা সদস্যদের ক্ষুদ্র আর্থিক সহযোগিতায় প্রতি বছর প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র ও আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। এছাড়া ট্রাস্টের মাধ্যমে ‘একটি জীবন, একটি সেবা’ কর্মসূচির মাধ্যমে প্রতিবন্ধীদের মাসিক দুই’শ টাকা হারে ভাতা প্রদান করা হয়। সরকারি-বেসরকারি ও সাহায্য সহযোগিতা পেলে ট্রাস্টটি প্রতিবন্ধী বিদ্যালয় প্রতিষ্ঠা করে অটিস্টিক শিশু প্রতিবন্ধী কল্যাণে যথেষ্ট অবদান রাখতে পারবে বলে মনে করেন স্থানীয়রা।
এ ব্যাপারে প্রজিৎ কুমার রায় বলেন, প্রত্যেকে এগিয়ে এসে প্রতিবন্ধী কল্যাণে কাজ করলে তারাও সমাজের মূল ধারায় ফিরতে পারবে, কারো কাছে বোঝা হবে না।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version