Site icon suprovatsatkhira.com

নজরুল সম্মেলন উদযাপনে প্রস্তুতি সভা

স্টাফ রিপোর্টার: সাতক্ষীরায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম স্মরণে অনুষ্ঠিতব্য জাতীয় নজরুল সম্মেলন উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২ আগস্ট) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন।
সভায় অংশ নিয়ে সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ বলেন, আপামর সাতক্ষীরাবাসীর কাছে নজরুল চেতনা পৌঁছে দিতে কার্যকর ভ‚মিকা রাখবে এই সম্মেলন। সাতক্ষীরার মৌলবাদী-সন্ত্রাসী রাজনৈতিক গোষ্ঠী কর্তৃক সন্ত্রাস ও খুনের ন্যাক্কারজনক ঘটনা দেশের মানুষের কাছে সাতক্ষীরাকে ভিন্ন চেহারায় যেভাবে উপস্থাপন করেছিল- সেই ইমেজ সংকট দূর করতে সহায়ক হবে এই সম্মেলন।
তিনি আরও বলেন, দেশের সব ক্রান্তিকালেই দেশের মানুষকে যেতে হয়েছে নজরুলের কাছে। এজন্যে সম্মেলন সফল করতে সবাইকে আন্তরিক হতে হবে।
সভায় কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব মো. আব্দুর রাজ্জাক ভুঞা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব সংগ্রামের সাহসী অনুপ্রেরণা ছিল বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। বঙ্গবন্ধু কবি নজরুলকে ভারত থেকে বাংলাদেশে নিয়ে আসেন। জাতীয় কবির মর্যাদা দেন। চিকিৎসা করান। রাজ্জাক ভূঞা আরও বলেন, একটি দেশের উন্নয়নের সূচক শুধু অর্থনৈতিক উন্নয়নেই নয়। সেই দেশের সাংস্কৃতিক উন্নয়নও জাতীয় উন্নয়নের একটি বড় মাপকাঠি। নজরুল চর্চায় চেতনার সুকুমারবৃত্তি ঘটে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন বলেন, জাতীয় নজরুল সম্মেলন সফল করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে বাংলাদেশের প্রতিটি সাংস্কৃতিক অঙ্গনের দৃষ্টি সাতক্ষীরায় ফেরানো হবে। সম্মেলন উপলক্ষ্যে ৫০ জন সঙ্গীত শিল্পীকে পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হবে। দেয়া হবে সম্মানী। উদ্বোধনীতে বর্ণিল র‌্যালি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করবে। নির্মিত হবে দুইটি আকর্ষণীয় তোরণ। এছাড়া কয়েকটি ভেন্যুতে হবে অনুষ্ঠান। মূল ভেন্যু হবে জেলা শিল্পকলা একাডেমি। এছাড়াও সাতক্ষীরা সরকারি কলেজ, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ, সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ নানান কর্মসূচির আয়োজন থাকবে। অনুষ্ঠান ধারাবাহিকভাবে চলতে থাকবে সাতটি উপজেলাতেই। প্রকাশ করা হবে স্মরণিকা, পোস্টার, ফেস্টুন, ব্যানার, টি-শার্টসহ বিভিন্ন প্রকাশনা।
সভায় স্থানীয় সরকারের উপপরিচালক শাহ আব্দুল সাদী, নজরুল ইনস্টিটিউটের উপ-পরিচালক রেজাউদ্দিন স্ট্যালিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মাহমুদুর রহমান, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবু আহমেদ, রবীন্দ্র গবেষক আব্দুল হামিদ, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক, সহকারি কমিশনার আমিনুল হক, শিল্পকলা একাডেমির সদস্য সচিব মুশফিকুর রহমান মিল্টন, শরীফুল্লাহ কায়সার সুমন, নাসরিন খান লিপি প্রমুখ উপস্থিত ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version