Site icon suprovatsatkhira.com

তালার শালিকা-মুড়াগাছা সড়কের এক কিলোমিটারে আটকে আছে জনজীবন

মঞ্জুরুল হাসান বাবুল, খেশরা: তালা উপজেলার খেশরা ইউনিয়নের প্রাণ কেন্দ্র শালিকা মোড় থেকে মুড়াগাছা সড়কের শালিকা কলেজ পর্যন্ত বেহাল দশার সৃষ্টি হয়েছে। ইটের রাস্তার উপর প্রায় হাটু সমান কাঁদা ও পানি জমায় জনগুরুত্বপূর্ণ রাস্তাটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। প্রতিবছর বর্ষা মৌসুমে এমন বেহাল অবস্থা হলেও সংস্কারের উদ্যোগ নিচ্ছে না কর্তৃপক্ষ। ফলে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।
সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তাটির তালা থেকে শালিখা মোড় পর্যন্ত পিচ করা হয়েছে। অপরদিকে একই রাস্তার হরিহরনগর বাজার থেকে শালিখা কলেজ পর্যন্ত পিচ করা হয়েছে। কিন্তু শালিখা কলেজ থেকে শালিখা মোড় পর্যন্ত মাঝের এক কিলোমিটার রাস্তা পিচ করা হয়নি। রাস্তাটি দীর্ঘদিন সংস্কারের অভাবে এর বিভিন্ন স্থানে বড় বড় গর্ত তৈরি হয়েছে। ফলে রাস্তা দিয়ে মাইক্রোবাস, মটরসাইকেল, সাইকেল, ভ্যান, ইঞ্জিনভ্যান, ইজিবাইকসহ বিভিন্ন ধরনের যানবাহন ও সাধারণ মানুষ চলাচল করছে কাঁদা পানির মধ্যদিয়ে। সামান্য বৃষ্টি হলেই রাস্তার গর্তগুলোয় পানি জমে খাদে পরিণত হচ্ছে। এতে রাস্তাটি সম্পূর্ণ চলাচলের অযোগ্য হয়ে পড়ে।
এই রাস্তাটি দিয়ে খেশরা ইউনিয়নের শাহপুর, হরিহরনগর, মুড়াগাছা, দরমুড়াগাছা, কলাগাছি, কুলপোতা গ্রামসহ বিভিন্ন এলাকার জনগণ প্রতিনিয়ত তালা সদর, সাতক্ষীরা সদর, খুলনা, পাটকেলঘাটা বাজার, ইসলামকাটি রেজিস্ট্রি অফিস, কপিলমুনি বাজারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যাতায়াত করে। এছাড়া এই রাস্তা দিয়ে প্রতিদিন বিভিন্ন এলাকার শত শত ছাত্র-ছাত্রী শালিখা কলেজে যাতায়াত করে। তাছাড়া শালিখা বাজারটির দিন দিন প্রসার হওয়ায় কর্দমাক্ত রাস্তা দিয়ে শত শত মানুষ বাজারে আসা যাওয়া করে।
ভ্যানচালক মনি খাঁ জানান, জেঠুয়া বাজার থেকে শালিকা মোড় পর্যন্ত প্রায় চার কিলোমিটার রাস্তা আসতে আমার যে সময় লাগে, শালিকা মোড় থেকে শালিকা কলেজ পর্যন্ত এক কিলোমিটার রাস্তা আসতে সেই সময় লাগে। এই রাস্তা দিয়ে চলার সময় ভ্যান প্রায়ই খারাপ হয়ে য়ায়। বর্তমানে এই রাস্তা দিয়ে ভারি মাল নিয়ে কোনও ইঞ্জিন ভ্যান বা ট্রলি যাতায়াত করতে পারছে না।
শালিকা কলেজের শিক্ষার্থী মো. ইকবাল হোসেন জানান, আমি এবং আমার বন্ধুরা প্রতিদিন শাহজাতপুর থেকে এই রাস্তা দিয়ে শালিকা কলেজে আসি। রাস্তা অত্যন্ত খারাপ হওয়ায় আমাদের অনেক কষ্ট হয়, সময়ও বেশি লাগে। অনেক সময় কাঁদায় জামা-কাপড় নষ্ট হয়ে যায়।
স্থানীয় ব্যবসায়ী আতাউর রহমান জানান, আমাকে প্রায় প্রতিদিনই এই রাস্তা দিয়ে বিভিন্ন জায়গা মালামাল নিয়ে যেতে হয়। রাস্তা অত্যন্ত খারাপ হওয়ায় সময়ও বেশি লাগে, ক্যারিং খরচও বেশি হয়। তাছাড়া মাল পড়ে যেয়ে নষ্ট হওয়ার আশংকা থাকে।
এ ব্যাপারে তালা উপজেলা প্রকৌশলী কাজী আবু সাইদ মো. জসিম জানান, শালিখা মোড় থেকে শালিখা কলেজ পর্যন্ত সড়ক এবং পার্শ্ববর্তী বালিয়া বটতলা থেকে বালিয়া বাজার পর্যন্ত সড়ক দুটি প্রকল্পের মাধ্যমে সংস্কার করার জন্য ইতোমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে। দ্রুত সংস্কার করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version