Site icon suprovatsatkhira.com

ডুমুরিয়ায় স্লুইস গেটে ছিদ্র, তিন ইউনিয়ন প্লাবিত হওয়ার আশংকা

চুকনগর (খুলনা) প্রতিনিধি: ডুমুরিয়ায় তেলিখালী স্লুইস গেট সংলগ্ন ভেড়ি বাঁধে ছিদ্র হয়ে গেছে। এতে জোয়ারের পানি প্রবেশ করে তিন ইউনিয়ন প্লাবিত হওয়ার আশংকা রয়েছে।
ডুমুরিয়ায় পানি উন্নয়ন বোর্ডের ২৯নং পোল্ডারে তেলিখালী পুরাতন স্লুইস গেট ছিদ্র হয়ে প্রবল বেগে পানি প্রবেশ করায় উপজেলার ভান্ডারপাড়া, শরাফপুর ও সাহস ইউনিয়নের কয়েক হাজার মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। আশু প্রতিকার করা না গেলে প্লাবিত হবে প্রায় ৩০-৩৫ টি বিলের ফসল। ক্ষতিগ্রস্ত হবে হাজার হাজার পরিবার। তবে জরুরি ভিত্তিতে এর সংস্কার করা হবে এমনটি জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।
সরেজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, উপজেলার ভান্ডারপাড়া ইউনিয়নের তেলিখালী এলাকায় পাশাপাশি দুটি স্লুইস গেট রয়েছে। এর মধ্যে ৩নং পুরাতন ¯øুইস গেটটি প্রায় ৩ বছর হল অকেজো হয়ে পড়ে আছে। হঠাৎ গতকাল রবিবার দুপুর ১২ টার দিকে ভরা জোয়ারের সময় অকেজো ¯øুইস গেট সংলগ্ন ভেড়ী বাঁধে বড় আকারের ছিদ্র হয়ে দেদারছে পানি ঢুকতে থাকে। বিষয়টি দেখা মাত্রই এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়ে। প্রত্যক্ষদর্শী অবসরপ্রাপ্ত গেট খালাসি ইব্রাহিম বিশ্বাস (৮৫), ওয়াদুদ গাজী, কারিমুল শেখসহ অনেকে জানান হঠাৎ পানির শব্দ শুনে আমরা ঘটনাস্থলে গিয়ে দেখি ওয়াপদায় বিশাল গোগা হয়ে হর হামেসে পানি ঢুকছে। যা নিয়ন্ত্রণ করা না গেলে ৩টি ইউনিয়নের প্রায় ৩০/৩৫ বিল প্লাবিত হবে। এরপর দৌড়িয়ে স্থানীয় মসজিদে গিয়ে বিপদ বিপদ বলে মাইকিং করতে থাকি। সাথে সাথে শত শত এলাকাবাসী ছুটে আসে ঘটনাস্থলে। পরে আমরা বিভিন্ন গাছের ডালপালা কেটে গোগা বন্ধ করার চেষ্টা করি এবং তাৎক্ষণিক ভাবে উপজেলা চেয়ারম্যানকে বিষয়টি জানান হয়।
এ প্রসঙ্গে উপজেলা চেয়ারম্যান খান আলী মুনসুর জানান, স্থানীয়দের ফোনে খবর পেয়ে দ্রæত ঘটনাস্থলে গিয়ে দেখি বিশাল একটি গোগার সৃষ্টি হয়েছে এবং তা দিয়ে পানি ঢুকছে। এরপর বিষয়টি পানি উন্নয়ন বোর্ডের শাখা কর্মকর্তা রাশেদুল ইসলামকে জানাই। তিনি তাৎক্ষণিক ভাবে ঘটনাস্থলে ছুটে আসেন। ঘটনা প্রসঙ্গে শাখা কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান ঘটনাস্থল পরিদর্শন শেষে গোগা নিয়ন্ত্রণের জন্য তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আশা করি ২৪ ঘণ্টার মধ্যে এর একটি নিরসন হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version