Site icon suprovatsatkhira.com

জেলায় নানা আয়োজনে আন্তর্জাতিক যুব দিবস পালিত

ডেস্ক রিপোর্ট: জেলার বিভিন্ন উপজেলায় নানা আয়োজনে আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
কালিগঞ্জ প্রতিনিধি জানান, কালিগঞ্জে আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ আগস্ট) সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে দিবসটি উপলক্ষ্যে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা অডিটরিয়ামে এসে আলোচনা সভায় মিলিত হয়। সভায় উপজেলা যুব উন্নয়নের মার্কেটিং ও ক্রেডিট অফিসার নিলুফা ইয়াসমিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) হাসান হাফিজুর রহমান। ইউএসএআইডি’র খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রম, নবযাত্রার সহযোগিতায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা শফিকুল ইসলাম, সহকারি যুব উন্নয়ন কর্মকর্তা বাবলুর রহমান, নবযাত্রার জেন্ডার অফিসার লায়লা আঞ্জুমান আরা খানম, উপজেলা রিপোর্টার্স ক্লাবের সদস্য ও উপজেলা ছাত্রলীগের সভাপতি শেখ শাওন আহমেদ সোহাগ, সাংবাদিক শেখ আনোয়ার হোসেন ও আবু হাবিব। সাংবাদিক সুকুমার দাশ বাচ্চুর সঞ্চালনায় সভায় সফল যুবকদের মধ্যে বক্তব্য রাখেন এস.কে মেডিকেল হলের সত্ত¡াধিকারী মো: ওয়াহেদুজ্জামান, ন্যাশনাল সার্ভিসের মাছুম বিল্লাহ প্রমুখ।
কলারোয়া প্রতিনিধি জানান, কলারোয়ায় আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়েছে।
রোববার (১২ আগস্ট) সকালে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতর দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করে।
সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন বলেন, ‘সুখী সোনার বাংলা গড়তে যুবদের এগিয়ে আসতে হবে। সোনার বাংলা গড়তে যুবদের ভূমিকা অপরিহার্য।
যুব উন্নয়ন অফিসার সঞ্জীব কুমার দাশের পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মনিরা পারভীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরাফাত হোসেন, সমবায় অফিসার নওশের আলী।
তালা প্রতিনিধি জানান, ‘যুবকদের জন্য নিরাপদ আবাসভূমি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে তালায় আন্তর্জাতিক যুব দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে রোববার সকালে বেসরকারি সংস্থা উত্তরণ’র প্রডিজি প্রকল্পের আয়োজনে এবং ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় উপ-শহরে র‌্যালি শেষে শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরণ পরিচালক শহিদুল ইসলাম।
তালা শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ে অধ্যক্ষ এনামুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উত্তরণ’র প্রডিজি প্রকল্পের কর্মকর্তা গৌতম বিশ^াস। অধ্যাপক অচিন্ত্য সাহার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শহীদ মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়ে উপাধ্যক্ষ মহিবুল্লাহ মোড়ল, অধ্যাপক রেজাউল করিম, তালা সদর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, ইউপি সদস্য মীর শামছুজ্জোহা আকবর কল্লোল, সাবেক ব্যাংক কর্মকর্তা আব্দুর রশিদ, প্রডিজি যুব সদস্য সাজিয়া পারভীন শান্তা, মুন্না ইসলাম, সাদিয়া প্রমুখ।
এছাড়া সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, লাবসা এবং সাতক্ষীরা পৌরসভার ১নং ওয়ার্ড, দেবহাটার সখিপুরস্থ খান বাহাদুর আহসান উল্লাহ কলেজে উত্তরণ’র প্রডিজি প্রকল্পের আয়োজনে এবং ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় দিবসটি পালিত হয়েছে।
দেবহাটার কলেজ প্রতিনিধি জানান: সখিপুর কেবিএ কলেজে আন্তর্জাতিক যুব দিবসের র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ আগস্ট) সকাল সাড়ে ১০টায় কলেজের আইসিটি রুমে উত্তরণের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় উত্তরণের প্রোগ্রাম অফিসার ফেরদৌসি হক শিমুর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কেবিএ কলেজ অধ্যক্ষ রিয়াজুল ইসলাম। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান দৌলাতুন্নেছা পারুল, বিএম শাখার আবু জাফর প্রমুখ।
সভায় বক্তারা বলেন, সমাজ থেকে জঙ্গী, সন্ত্রাস, মাদক দূর করতে হলে যুব শক্তিকে পিছনে ফেলে রেখে সেটা সম্ভব না। যুব শক্তিকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে এই শক্তি মহাশক্তিতে পরিণত হয়ে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নেওয়া সম্ভব হবে। তাই যুব শক্তি সঠিকভাবে পরিচালনা করতে সুন্দর পরিবেশ গড়ে তুলতে হবে। যুবকদের সুশিক্ষায় শিক্ষিত করে দেশ প্রেমে উদ্বুদ্ধ করতে হবে। যুবকদের খেলাধূলায় বেশি বেশি অংশগ্রহণ করতে হবে। তাহলে তারা অপরাধমূলক কর্মকাণ্ড পরিহার করে সঠিক রাস্তায় চলবে। এতে সমাজ ও দেশের পরিবর্তন সুনিশ্চিত হবে। এসময় ছাত্রছাত্রীদের মধ্যে কয়েকজন ছাত্রছাত্রী বর্তমান প্রেক্ষাপটে যুব সমাজের দায়িত্ব কর্তব্য, বাল্যবিবাহ প্রতিরোধ ও পিছিয়ে পড়া শিশুদের ক্ষমতায়নে সচেতনতা বৃদ্ধির উপর গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখে। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
সভার শুরুতে একটি র‌্যালি কেবিএ কলেজ ক্যাম্পাস থেকে বের হয়ে সাতক্ষীরা-কালিগঞ্জ মহাসড়কের সখিপুর মোড় প্রদক্ষিণ করে কলেজের আইসিটি রুমে গিয়ে শেষ হয়।
মাগুরা (তালা) প্রতিনিধি জানান তালা উপজেলার অইডিয়াল মহিলা কলেজে জাতীয় যুব দিবস ২০১৮ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ব্রিটিশ কাউন্সিলের অর্থায়নে ও উত্তরণের সহযোগিতায় রোববার ‘সামাজিক স¤প্রীতি রক্ষায় যুব সমাজের ভ‚মিকা’ শীর্ষক রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে কলেজ অধ্যক্ষ রামপ্রসাদ দাসের সভাপতিত্বে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রভাষক ভিম কুমার, আনন্দ কুমার, হিরন্ময় মণ্ডল, দেবনাথ বিশ্বনাথ, সুমন সেন, আবুবক্কর প্রমুখ।
ফিংড়ী প্রতিনিধি জানান, সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নে আর্ন্তজাতিক যুব দিবস উপলক্ষ্যে সাইকেল রালী বের হয়েছে।
রবিবার (১২ আগস্ট) সকাল ১০টায় ফিংড়ী ইউনিয়ন পরিষদ থেকে র‌্যালিটি শুরু হয়ে ইউনিয়নের নয়টি ওয়ার্ড ঘুরে শিমুলবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ে এসে শেষ হয়। সিডো বাংলাদেশ এর আয়োজনে ইউনিয়নের সকল বিদ্যালয়সহ সরকারী ও আধা-সরকারী প্রতিষ্ঠানের প্রধানদের হাতে লিফলেট বিতরণ করা হয়। ইউনিয়নের ছয় জন ছাত্রী ও চার জন ছাত্র নিয়ে এ রালী বের হয়। রালীতে অংশ নেন সিডো সাতক্ষীরার প্রোগ্রাম অফিসার আবুল কাশেম, সহকারী প্রোগ্রাম অফিসার আবুল হাসান, মহিলা ইউপি সদস্য রেবেকা সুলতানা, সাংবাদিক আলামিন রোকন, সমীর ঘোষ প্রমুখ।

আশাশুনি প্রতিনিধি জানান, ‘সেফ স্পেসেস ফর ইয়ুথ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আশাশুনিতে আন্তর্জাতিক যুবদিবস পালিত হয়েছে। রোববার (১২ আগস্ট) সকাল ৯টায় উপজেলা যুবউন্নয়ন অধিদপ্তরের আয়োজনে উপজেলা চত্বরে এক আলোচনা সভা হয়। সভায় যুব উন্নয়ন কর্মকর্তা এসএম আজিজুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মাফফারা তাসনীন। এসময় সভায় বক্তব্য রাখেন, সহকারি উপজেলা মৎস্য কর্মকর্তা এসএম মোস্তাফিজুর রহমান, যুব উন্নয়ন অফিসের সিএন আহমেদ তাহমিদ হোসেন। সভায় বক্তারা বলেন, প্রশিক্ষত যুবরাই দেশের প্রাণশক্তি। যুবউন্নয়ন অধিদপ্তর প্রত্যেক যুবককে প্রশিক্ষণ দিয়ে মানব সম্পদে পরিণত করতে বদ্ধপরিকর। তাই ঘরে বসে না থেকে এ অধিদপ্তর থেকে বিভিন্ন লাভজনক বিষয়ে প্রশিক্ষণ নিয়ে পরিবার ও দেশের অর্থনৈতিক কর্মকাÐে নিজের হাত বাড়িয়ে দিতে প্রত্যেক যুবাদের প্রতি উদাত্ত আহŸান জানান বক্তারা। এর আগে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়ে পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version