Site icon suprovatsatkhira.com

চাম্পাফুলে খাবার পানির তীব্র সংকট

বাপ্পী সরকার, চাম্পাফুল (কালিগঞ্জ): কালিগঞ্জ উপজেলার চাম্পাফুলে খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। এতে জনজীবনে নেমে এসেছে অস্থিরতা।
এলাকা ঘুরে দেখা গেছে, চাম্পাফুল ইউনিয়নের গ্রামগুলোতে খাবার পানির হাহাকার দেখা দিয়েছে। বিভিন্ন দাতা সংস্থার দেওয়া ফিল্টা পরিচালনা ও পরিচর্যার অভাবে অকেজো হয়ে পড়ায় বিশুদ্ধ খাবার পানির ব্যাপক সংকট দেখা দিয়েছে। অন্য দিকে জীবন বাঁচানের তাগিদে মানুষ লবণাক্ত পানি পান করছে। আর তাতে চর্মরোগ, কলেরা, ডায়রিয়া, আমাশয়সহ বিভিন্ন পানিবাহিত রোগ ছড়িয়ে পড়েছে।
এছাড়া, বর্ষা মৌসুম হওয়া সত্ত্বেও প্রচণ্ড গরমে এলাকার পানি ও মাটিতে লবণাক্ততার প্রভাবে নষ্ট হচ্ছে কৃষি জমির ফসল ও ফলজ বৃক্ষ।
বিশেষ করে ইউনিয়নের জগদিসকাটি, কুমারখালির জনসাধারণের অনেক কস্ট সহ্য করে জীবনের ঝুঁকি নিয়ে খাবার পানি সংগ্রহ করতে অনেক দূর পথ পাড়ি দিতে হচ্ছে। শুধু তাই না ইউনিয়নের খাজরা পোদালী, বারদহ ডেবুখালী, নবীন নগর মশরকাটি এলাকার মানুষের অনেক দূর-দূরান্ত থেকে খাবার পানি সংগ্রহ করতে হচ্ছে।
স্থানীয় জনপ্রতিনিধির সাথে কথা বলে জানা যায়, সুপেয় পানির সংকট নিরসনে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। যেমন শিক্ষা প্রতিষ্ঠানে সুপেয় পানির জন্য গভীর নলকূপ ও পানির বড় ট্যাংকের ব্যবস্থা করা করআ হচ্ছে। এছাড়া প্রতিটি মহল্লায় ১টি করে বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা করা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version