Site icon suprovatsatkhira.com

গাছের মতো অকৃত্রিম বন্ধু আর কেউ নেই

গাজী আসাদ: ‘গাছের মতো অকৃত্রিম বন্ধু আর কেউ নেই। গাছ আমাদের অনেক উপকার করে। দেশে বনভ‚মির পরিমান আগের তুলনায় বেড়েছে, তবে সেটা এখোন ২৫ শতাংশ হয়নি। তাই বৃক্ষরোপণ অব্যাহত রাখতে হবে। মানুষ গাছ আর বই এই দুটো জিনিস টাকা দিয়ে কিনতে চায় না। তবে এটা সত্য এখন মানুষ বই কিনছে, গাছও কিনছে। গাছ রোপণ অব্যাহত রাখার সাথে গাছের বৈচিত্র্যও বাড়াতে হবে। শুধু এক রকম গাছ লাগালে হবে না।’
শুক্রবার (১০ আগস্ট) বিকালে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে অনুষ্ঠিত সপ্তাহব্যাপী বৃক্ষ মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন এসব কথা বলেন।
তিনি আরো বলেন, বই বিক্রি, গাছ বিক্রি করা একটা ব্যতিক্রম পেশা। এই পেশা ধর্মীয় দিক থেকেও মহৎ। আমরা এখন মধ্যম আয়ের দেশ, আমাদের উন্নয়নের জন্য গুছিয়ে কাজ করতে হবে। নার্সারি ব্যবসা ভালো কাজ। তবে সেটা বিক্ষিপ্তভাবে নয়। শহরের অদূরে বিনেরপোতায় একটা মার্কেট করতে চাই। সেটা হবে কৃষি বাজার। সেখানে সাতক্ষীরা আমের সাথে বৃক্ষ কেনাবেচার ব্যবস্থা করা হবে।
সমাপনী অনুষ্ঠানে স্থানীয় সরকারের উপ-পরিচালক শাহ আব্দুল সাদী’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিভাগীয় বন কর্মকর্তা অমিতা মন্ডল ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. নূরুল ইসলাম।
জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব শেখ মুসফিকুর রহমান মিল্টনের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা নার্সারি মালিক সমিতির সভাপতি মো. নূরুল আমিন।
অনুষ্ঠানে মেলায় অংশগ্রহণকারী স্টলগুলোকে পুরস্কৃত করা হয়। এবারের বৃক্ষ মেলায় ‘দি সাতক্ষীরা নার্সারি’ প্রথম, তুজুলপুরের ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান ‘গাছের পাঠশালা’ দ্বিতীয় এবং উজ্জল নার্সারি তৃতীয় স্থান অধিকার করে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version