Site icon suprovatsatkhira.com

খোরদো বাজারে গাছের চারার হাট জমজমাট

খোরদো (কলারোয়া) প্রতিনিধি: প্রজাতি কত তার সংখ্যা জানা নেই। বিক্রেতা অর্ধশত। ক্রেতারা বিভিন্ন গাছের পাশে যাচ্ছেন আর যাচাই-বাছাই করে কিনে নিচ্ছেন প্রয়োজনীয় গাছের চারা। রোববার (২৬ আগস্ট) বিকেলে কলারোয়া উপজেলার খোরদো বাজারে গাছের চারার জমজমাট হাট চোখে মেলে।
বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, আশপাশের বিভিন্ন অঞ্চল থেকে এসেছেন তারা। নিয়ে এসেছেন কয়েকশ প্রজাতির ফলজ, বনজ, ওষুধি গাছের চারা।
খোঁজ নিয়ে জানা যায়, সপ্তাহে দুই দিন এই চারা বিক্রির হাট বসে। রোববার ও বৃহস্পতিবার বিকেল থেকেই ভরে যায় খোরদো বাজারের রাস্তার দুই ধার। স্তরে স্তরে সাজিয়ে রাখা চারা বিক্রয় করা হয় সেখানে। আর আশপাশের বিভিন্ন এলাকা থেকে ক্রেতারা এসে চারা কিনে নিয়ে যান। বর্ষা মৌসুমের আগে ও পরে সাধারণত চারার হাটে বেশি ক্রয়-বিক্রয় হয়ে থাকে।
খোরদো বাজারের চারা ব্যবসায়ী মো. মন্টু গাজী ও আব্দুল হান্নান বলেন, সাধারণত সারা বছর নার্সারিতে চারা গাছের যতœ নেওয়া হয়। আর বর্ষা মৌসুমের আগে ও পরে সেই চারা বিক্রির ধুম পড়ে যায়। এটা আমাদের সিজন বলা চলে।
জানা গেছে, চারা গাছের ব্যবসা করে বেশ স্বাবলম্বী হয়েছেন অনেকেই। তবে গাছের উৎপাদন বাড়াতে কাজ করার ক্ষেত্রে সকলের এক অদম্য স্পৃহাও লক্ষ্য করা গেছে। যা বাজারের মাঝেই দেখা মিলবে। কিছু কিছু ক্রেতা দাম দর নিয়ে জোরজুরি করলেও বিক্রেতারা সহজেই কম দামেও গাছের চারা বিক্রয় করছেন। যাতে মানুষ বেশি বেশি গাছের চারা কিনে বাড়ির আঙ্গিনায় লাগাতে পারে।
তবে গাছের চারা বিক্রির জন্যে একটি নির্দিষ্ট স্থানের প্রয়োজন বলে দাবি করছেন ব্যবসায়ীরা।
এ ব্যাপারে খোরদো বাজার চারা গাছ ইজারাদার খোকন হোসেন বলেন, এবছর নির্দিষ্ট স্থান তৈরি করা সম্ভব হয়ে উঠেনি। তবে আগামী বছর থেকে নিরিবিলি স্থানে চারা গাছের হাট বসানোর ব্যবস্থা করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version