Site icon suprovatsatkhira.com

মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে সাতক্ষীরার দেড় হাজার শিক্ষা প্রতিষ্ঠানে রোপণ করা হবে সাড়ে ৩৮ হাজার বৃক্ষ

গাজী আসাদ: মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে সাতক্ষীরা জেলার এক হাজার ৫০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩৮ হাজার ৫০৩টি গাছের চারা রোপণ করা হবে। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গাছের চারা সরবরাহ করছে সামাজিক বন বিভাগ। নেওয়া হয়েছে অন্যান্য প্রয়োজনীয় প্রস্তুতিও।
জেলা সামাজিক বন বিভাগ জানায়, মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মরণে সারাদেশে একযোগে ৩০ লাখ বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে বন ও পরিবেশ মন্ত্রণালয়। আগামী ১৮ জুলাই জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কর্মসূচি উদ্বোধন করবেন। এই কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৮ জুলাই সাতক্ষীরা জেলার এক হাজার ৫০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩৮ হাজার ৫০৩টি গাছে চারা রোপণ করা হবে। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গাছের চারা বিতরণ শেষ পর্যায়ে।
সূত্র জানায়, এই কর্মসূচির আওতায় সদর উপজেলায় ২০১টি প্রাথমিক বিদ্যালয়, ৬১টি মাধ্যমিক বিদ্যায়ল, ৪৬টি মাদ্রাসা এবং ২০টি কলেজে পাঁচ হাজার ১৮৩টি, কলারোয়া উপজেলায় ১২৭টি প্রাথামিক বিদ্যালয় এবং ৯১টি মাধ্যমিকসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে পাঁচ হাজার ৪৮০টি, দেবহাটা উপজেলায় ৬০টি প্রাথমিক বিদ্যালয় এবং ৩০টি মাধ্যমিকসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে ছয় হাজার, কালিগঞ্জ উপজেলায় ১৩৮টি প্রাথমিক ও ৬৯টি মাধ্যমিকসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে চার হাজার ৮৪০টি, শ্যামনগর উপজেলায় ১৯১টি প্রাথমিক ও ৮৮টি মাধ্যমিকসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে ছয় হাজার, আশাশুনি উপজেলায় ৩০টি প্রাথমিক ও ৭৪টি মাধ্যমিকসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে ছয় হাজার এবং তালা উপজেলায় ২১১টি প্রাথমিক ও ৬৬টি মাধ্যমিকসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে পাঁচ হাজার ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষের চারা রোপণ করা হবে।
এজন্য শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষের নিকট ইতোমধ্যে আম, জাম, কাঁঠাল, নারকেল, সুপারি, নিম, মেহগুনি, শিউলি, বাসক, অজুর্ন, গর্জুনসহ বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ওষুধি গাছের হস্তান্তর করা হচ্ছে।
সাতক্ষীরা সামাজিক বন বিভাগে গাছের চারা নিতে আসা সদর উপজেলার শিবপুর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক প্রশান্ত কুমার সুপ্রভাত সাতক্ষীরাকে জানান, দেশের জন্য যারা জীবন দিয়েছেন সেই সব শহীদদের স্মরণে সারা দেশে ৩০ লক্ষ বৃক্ষের চারা রোপণ করা হবে। আমাদের শিক্ষা প্রতিষ্ঠান এই ৩০ লক্ষ গাছের চারা রোপণ কর্মসূচির অংশীদার হতে পেরে খুশি।
সাতক্ষীরা সামাজিক বন বিভাগের কর্মকর্তা কাজী মারূফ বিল্লাহ জানান, জাতীয় বৃক্ষরোপণ অভিযানের আওতায় মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মরণে দেশি প্রজাতির ৩০ লাখ গাছ লাগানো হবে। সাতক্ষীরাতে এই কর্মসূচি বাস্তবায়নে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষের চারা বিতরণ করা হয়েছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানের জায়গা অনুসারে চারা দেওয়া হচ্ছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version