Site icon suprovatsatkhira.com

বেনাপোলে বিজিবি প্রত্যাহারে আমদানি-রফতানি সচল

বেনাপোল প্রতিনিধি: বেনাপোল স্থলবন্দরে আমদানি-রফতানি বাণিজ্যে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের তদারকি তুলে নেওয়ায় বাণিজ্যিক কার্যক্রম সচল করেছে কাস্টমস কর্তৃপক্ষ।
সোমবার (১৫ জুলাই) রাত ৯টা থেকে ভারতের পেট্রাপোল বন্দরের সঙ্গে বেনাপোল বন্দরের পুনরায় বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়।
এর আগে ১৪ জুলাই সন্ধ্যায় বেনাপোল বন্দরের চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার ওয়েং স্কেলে বিজিবি সদস্যরা আমদানি বাণিজ্যে কাস্টমসের সঙ্গে যৌথ তদারকি শুরু করলে কাস্টমস প্রতিবাদ জানিয়ে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দেয়। তবে বিজিবির দাবি, বন্দরে চোরাচালান ও অনিয়ম প্রতিরোধে এমন কার্যক্রমের অনুমতি রয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। কিন্তু কাস্টমস বিজিবির হঠাৎ এ তদারকি মানতে নারাজ। স্থানীয় ব্যবসায়ীরা কাস্টমসের সঙ্গে ছিল একমত। এতেই বাধে বিপত্তি।
বেনাপোল কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার সৈয়দ আহম্মদ সায়েদ রুবেল জানান, বন্দরের দুটি ওয়েং স্কেল থেকে বিজিবি সদস্যদের প্রত্যাহার করে নেওয়ায় পুনরায় বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হয়েছে।
এদিকে, দু’দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় ব্যবসায়ীরা প্রায় পাঁচ কোটি টাকা লোকসানের শিকার হয়েছেন।
বেনাপোল বন্দর পরিচালক আমিনুল ইসলাম জানান, দু’দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় বন্দরে পণ্য জটের সৃষ্টি হয়েছিল। আটকে থাকা পণ্য যাতে দ্রুত খালাস দেওয়া যায় তার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেওয়া হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version