Site icon suprovatsatkhira.com

প্রাণ ফিরে পাচ্ছে ডুমুরিয়ার ভদ্রা ও সালতা নদী

মারিয়া আফরিন পায়েল, ডুমুরিয়া: প্রাণ ফিরে পেতে শুরু করেছে ডুমুরিয়া উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া এক সময়ের খরস্রোতা ভদ্র ও সালতা নদী। দখল ও নাব্যতা হারিয়ে মরা খালে পরিণত হয়েছিলো নদী দুটি। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার পর নদী দুটির ৩০ কিলোমিটার খননের ফলে যৌবন ফিরতে শুরু করেছে।
স্থানীয়রা জানান, এক সময়ের খরস্রোতা ভদ্রা ও সালতা নদী পলি জমে নাব্যতা হারিয়ে মরা খালে পরিণত হয়েছিল। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে খননের ফলে যৌবন ফিরে পেতে চলেছে নদীটি। ২০১৪-২০১৫ অর্থবছরে নদী দুটি খননের জন্য প্রকল্প জমা দেওয়া হয়। প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই-বাছাই করে সরকার ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে একনেকের বৈঠকে এই প্রকল্প বাস্তবায়নের জন্য ৭৬ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ দেয়। ২০১৬- ২০১৭ অর্থবছরে নদী দুটির প্রায় ৩০ কিলোমিটার খনন কাজ শুরু হয়। শেষ করার কথা রয়েছে ২০১৮-২০১৯ অর্থবছরে। ইতোমধ্যে খনন কাজ প্রায় শেষ পর্যায়ে। এর ফলে নদী পাড়ের মানুষের মুখে হাঁসি ফুটেছে। নদী খননের ফলে কয়েক দিনের ভারি বর্ষণে নদীতে পানি জমেছে। নদীতে পাওয়া যাচ্ছে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ। ফলে নদী পাড়ের জেলেরা মাছ ধরে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করছে। নদী দুটি খননের ফলে এই উপজেলার বিস্তীর্ণ এলাকার জলাবদ্ধতার ব্যাপকতা কমে গেছে। ফলে নদী দুটির পাড়ে কৃষি জমিতে ফসল ফলতে শুরু করেছে।
উপজেলার চিঙ্গরা গ্রামের আবু তাহের বলেন, নদী ভরাট হয়ে যাওয়ার কারণে বর্ষা মৌসুমে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হতো। কিন্তু নদীটি খননে পানি নিষ্কাশনের ব্যবস্থা হওয়ায় জলাবদ্ধতা হচ্ছে না। এর ফলে নদীপাড়ের জীবন আবার ফিরে আসছে। কৃষি কাজ হচ্ছে। নদীতে জেলেরা মাছ ধরতে যাচ্ছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version