Site icon suprovatsatkhira.com

দুর্নীতি প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই: দুদক কমিশনার গণশুনানিতে প্রশ্নবানে জর্জরিত সরকারি কর্মকর্তারা

সুপ্রভাত সাতক্ষীরা ডেস্ক: সাতক্ষীরা সদর হাসপাতালে উন্নতমানের এক্স-রে মেশিন রয়েছে। ওই এক্স-রে মেশিনের সেবা নিতে ফি দিতে হয় ৩০০ টাকা। কিন্তু সদর হাসপাতালে গেলে সেখানে কর্মরতরা ডক্টরস ল্যাবের একটি স্লিপ ধরিয়ে দেন। সদর হাসপাতালে যে এক্স-রে করতে ৩০০ টাকা লাগে, সেখানে ডক্টরস ল্যাবে ঐ পরীক্ষা করতে ১২০০ টাকা খরচ হয়। তাহলে একজন ভ্যান চালক, রিকসা চালক কিভাবে ১২০০ টাকা দিয়ে পরীক্ষা করাবে?
মঙ্গলবার সাতক্ষীরা শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে দুদক আয়োজিত গণশুনানিতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে ঠিক এমনই একটি প্রশ্ন ছুড়ে দেন। কিন্তু সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা এ অভিযোগের উত্তর দিতে ব্যর্থ হন।
এছাড়াও শুনানিতে নতুন বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে হয়রানি, বিদ্যুতের ভূতুড়ে বিল, পাসপোর্ট অফিসে দালালদের দৌরাত্ম্য ও প্রতি পাসপোর্টে অতিরিক্ত ১০৫০ টাকা আদায়, পাসপোর্ট অফিসের সহকারী পরিচালকের কক্ষে প্রবেশে বাধা প্রদান, ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে সেবা গ্রহীতাদের কাছ থেকে দাখিলা তৈরি বাবদ অতিরিক্ত অর্থ আদায়, ঘোনা কৃষি ব্যাংকের কর্মকর্তার বিরুদ্ধে স্বেচ্ছারিতার অভিযোগ, বিআরটিএ অফিসে কর্মরত কর্মচারীদের বিরুদ্ধে মোটরসাইকেলের নম্বর প্লেট বিতরণের সময় অর্থ আদায়ের অভিযোগসহ শত শত অভিযোগ করেন সাধারণ মানুষ।
কিন্তু অধিকাংশ দপ্তরের কর্মকর্তারাই এসব অভিযোগের উত্তর দিতে ব্যর্থ হন।
এ সময় শুনানিতে উপস্থিত প্রধান অতিথি দুর্নীতি দমন কমিশনের কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম এসব অভিযোগের গুরুত্ব বিবেচনা করে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের তিন দিন, সাত দিন বা এক মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেন।
শুনানিতে প্রধান অতিথির বক্তব্যে দুদক কমিশনার বলেন, দেশের বিভিন্ন সরকারি দপ্তর থেকে সেবা গ্রহীতাদের সেবা নিতে গিয়ে যে ভোগান্তির সম্মুখীন হতে হয় তার বাস্তব অবস্থা বুঝতে ও সেবা প্রদানকারী কর্মকর্তা বা কর্মচারীদের সেবা প্রদানে উদাসীনতা, দুর্নীতি রোধ ও জবাবদিহিতার সংস্কৃতি তৈরি করতে মাঠ পর্যায়ে এ গণশুনানি শুরু করেছি।
তিনি বলেন, দুর্নীতির পাশাপাশি প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশে মাদকের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। মাদক ব্যবসা করে গডফাদাররা আর বেশি দিন টিকতে পারবে না। ইতোমধ্যে মাদক সংশ্লিষ্ট ৩০০ প্রভাবশালীর তালিকা আমরা হাতে পেয়েছি। এর মধ্যে ১০০ প্রভাবশালীর অবৈধ সম্পদ ও মাদক সংশ্লিষ্টতা নিয়ে দুদক অনুসন্ধান শুরু করেছে। আশা করি এদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিতে পারবো।
তিনি আরও বলেন, সেবা গ্রহীতার সমস্যা ও দুর্ভোগ জানতে ২০১৪ সালে ময়মনসিংহের মুক্তাগাছায় প্রথম গণশুনানির আয়োজন করা হয়েছিল। আজ ৯৫তম গণশুনানি চলছে। এটা আগামীতেও অব্যাহত থাকবে। প্রকৃত পক্ষে দুর্নীতি প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই। এজন্য পারাবারিক পর্যায় থেকে সচেতনতা সৃষ্টি করতে হবে।
সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেনের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন, সাতক্ষীরার পুলিশ সুপার সাজ্জাদুর রহমান, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, দুদকের পরিচালক মনিরুজ্জামান, যশোরের উপ-পরিচালক ও খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল গফফার, সমন্বিত জেলা কার্যালয় খুলানার উপ-পরিচালক আবুল হোসেন, সনাক-সাতক্ষীরার সভাপতি কিশোরী মোহন সরকার প্রমুখ।
গণশুনানিতে ভূমি অফিস, রেজিস্ট্রি অফিস, সেটেলমেন্ট অফিসসহ সদর উপজেলার ১৪টি সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের এবং সাধারণ সেবা গ্রহীতারা অংশ নেন।
এর আগে সকালে সদর উপজেলা পরিষদ থেকে গণশুনানি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে এসে শেষ হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version