Site icon suprovatsatkhira.com

কেশবপুরে স্কুল ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

শেখ শাহীন, কেশবপুব: কেশবপুরের প্রতাপপুর নিভারাণী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ উঠেছে। বিগত ম্যানেজিং কমিটির রেজুলেশন খাতাসহ নির্বাচন প্রক্রিয়ার যাবতীয় তথ্যাদি প্রতিষ্ঠান থেকে সরিয়ে ফেলা, নির্বাচনী তফশীল ঘোষণা ছাড়াই এডহক কমিটি গঠন করাসহ নানা অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। এ নিয়ে এলাকায় ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, প্রতাপপুর নিভারাণী মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ চলতি বছরের ১০ জানুয়ারি শেষ হয়। এরপর থেকে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান চন্দ্র রায় ম্যানেজিং কমিটি গঠনের নামে তালবাহানা করতে থাকেন। এ সময় এলাকাবাসী নির্বাচনী তফশীল ঘোষণার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করলে প্রিজাইডিং অফিসার নিয়োগ করা হয়। কিন্তু অজ্ঞাত কারণে প্রধান শিক্ষক তফশীল ঘোষণা না করেই নজরুল ইসলাম গাজীকে সভাপতি করে ৬ মাসের জন্যে একটি এডহক কমিটি গঠন করেন। যা গত ১৮ মার্চ অনুমোদন পায়। কিন্তু ৪ জুলাই এ কমিটির মেয়াদ ১০৬ দিন অতিবাহিত হতে চললেও এখনও খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। ফলে নির্ধারিত সময়ে ম্যানেজিং কমিটি গঠন হবে কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।
বিদ্যালয়ের দাতা সদস্য মতিয়ার রহমান জানান, প্রধান শিক্ষক কমিটি গঠন করবে না বলে ষড়যন্ত্র করে প্রতিষ্ঠান থেকে বিগত ম্যানেজিং কমিটির রেজুলেশন খাতাসহ নির্বাচন প্রক্রিয়ার যাবতীয় তথ্যাদি সরিয়ে ফেলেছে। তিনি নির্বাচনী তফশীল ঘোষণা ছাড়াই নিয়ম বহির্ভুতভাবে এডহক কমিটি গঠন করেছেন।
ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি গাজী গোলাম সরোয়ার অভিযোগ করে বলেন, বিধি মোতাবেক নির্বাচনের ৮০ দিন পূর্বে খসড়া ভোটার তালিকা প্রণয়ন করে শ্রেণিকক্ষে পাঠ করে শোনানোসহ সকলের অবগতির জন্যে নোটিশ বোর্ডে টানানোর বিধান রয়েছে। এ কমিটির মেয়াদ আর মাত্র ৭৩ দিন বাকি রয়েছে। অথচ তিনি সময় ক্ষেপণ করে আজও খসড়া ভোটার তালিকা প্রণয়ন করেননি। এর ফলে কমিটির নির্বাচন নিয়ে সংশয় দেখা দিয়েছে।
এ ব্যাপারে প্রধান শিক্ষক বিধান চন্দ্র রায় বলেন, প্রতিষ্ঠান থেকে বিগত নির্বাচনের যাবতীয় তথ্যাদি হারিয়ে গেছে। এ ঘটনায় তিনি ২০১৭ সালের নভেম্বরে থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। তবে নানাবিধ ঝামেলার কারণে এখনও খসড়া ভোটার তালিকা প্রণয়ন করা হয়নি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, কমিটি গঠনে আমার কোন হাত নেই। আমি এর পজিটিভ দিকগুলো জনগণকে বোঝাতে পারি।
তবে, প্রিজাইডিং অফিসার নিয়োগের পরও কেন তফশীল ঘোষণা করা হয়নি তা এ কর্মকর্তা এড়িয়ে যান।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version