Site icon suprovatsatkhira.com

যৌতুক মামলায় এক ব্যক্তির দুই বছরের কারাদণ্ড

আবিদ হাসান: সাতক্ষীরায় যৌতুক মামলায় আব্দুর সবুর (৩০) নামে এক ব্যক্তিকে দুই বছরের কারাদণ্ড ও ২৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ডর আদেশ দিয়েছেন আদালত।
মঙ্গলবার (২৪জুলাই) দুপুরে সাতক্ষীরা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচাকর হোসনে আরা আক্তার এ রায় ঘোষণা করেন।
সাজাপ্রাপ্ত আব্দুর সবুর আশাশুনির শোভনালী গ্রামের আনছার সরদারের ছেলে।
মামলার বিবরণে জানা যায়, আশাশুনির শোভনালী গ্রামের আনছার সরদারের ছেলে আব্দুর সবুরের সাথে কালিগঞ্জের সোনাটিকারী গ্রামের নাজিমুদ্দিন কারিকারের মেয়ে মোছা. সালমা খাতুনের বিয়ে হয়। বিয়ের কিছু দিনের মধ্যে তাদের সংসারে দুটি সন্তানের জন্ম হয়। মেয়ে সন্তানের জন্ম হওয়ায় আব্দুর সবুর সালমা খাতুনের বাবার কাছে ৫০ হাজার টাকা যৌতুক চায়। যৌতুকের টাকা না দিতে পারলে সালমা খাতুনের উপর আব্দুর সবুর নির্যাতন শুরু করে। নির্যাতন সহ্য করতে না পেরে সালমা বাবা বাড়িতে চলে আসে এবং কোর্টে সিআর ৮৬/১১ নম্বর মামলা করে। মামলার আসামি আব্দুর সবুর যৌতুক দাবি করবে না মর্মে মুচলেকা দিয়ে পুনরায় সালমা খাতুনকে নিয়ে যায়। কিছু দিন পর আবার ৫০ হাজার টাকা যৌতুক চেয়ে আব্দুর সবুর সালমা খাতুনকে শ্বাসরোধ করে হত্যার চেষ্টাসহ লাঠি দিয়ে আঘাত করে। এক পর্যায়ে নির্যাতিত হয়ে সালমা খাতুন কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়। পরে সালমা খাতুন বাদী হয়ে ২০১১ সালের ৭ জুলাই আব্দুর সবুরের নামে কালিগঞ্জ থানায় একটি মামলা দায়ের করে। কালিগঞ্জ থানার এসআই মো. শফিউল্লাহ ২০১১ সালের ১৬ অক্টোবর এ মামলায় আদালতে চার্জশিট দাখিল করে।
এ মামলায় চারজনের সাক্ষ্য গ্রহণ ও নথি পর্যালোচনা করে আসামি আব্দুর সবুরের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে উপরিউক্ত সাজার আদেশ দেন আদালত।
সাতক্ষীরারর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পিপি অ্যাডভোকেট জহুরুল হায়দার বাবু বিষয়টি নিশ্চিত করে জানান, রায় ঘোষণার সময় আসামি আদালতে হাজির ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version