Site icon suprovatsatkhira.com

মৎস্য সপ্তাহের আলোচনায় জেলা প্রশাসক ইফতেখার হোসেন সুনাগরিক হিসেবে পুশ ও ফরমালিন দেওয়া থেকে বিরত থাকুন

গাজী আসাদ: সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন বলেছেন, এখন আবার আগের পরিবেশ ফিরে এসেছে। মানুষ আবার খালে-বিলে মাছ ধরতে যায়। পুকুর-নদী-নালাতে মাছ আছে। এসব মৎস্য বিভাগের সুন্দর কাজের জন্য। সাতক্ষীরাতে প্রচুর মাছ উৎপাদন হয়। সারা দেশে সাতক্ষীরার মাছের সুনাম আছে। এটা আমাদের বড় অর্জন। এই অর্জন ধরে রাখতে হবে। এই প্রাচুর্য ধরে রাখতে সকলকে এক সাথে কাজ করতে হবে।
বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, সুনাগরিক হিসেবে পুশ করা, ফরমালিন দেওয়া ঠিক নয়। এগুলো কেন আইন দিয়ে বন্ধ করতে হবে? আমাদের নিজেদের বিবেক দিয়ে এগুলো বন্ধ করতে হবে। এগুলো থেকে বিরত থাকতে হবে। মূল্যবোধ জাগ্রত করতে হবে। সাতক্ষীরা চিংড়ি চাষের জন্য বিখ্যাত। এ সুনাম কিছু মানুষের জন্য নষ্ট হচ্ছে। এটা হতে দেওয়া হবে না। ইতোমধ্যে চিংড়ি চাষের জন্য নয়টি চিংড়ি মহল ঘোষণা করা হয়েছে। এগুলো যারা প্রকৃত মাছ চাষী তারা পাবে। তবে চিংড়ি চাষ করতে যেয়ে রাস্তা নষ্ট বা জলাবদ্ধতার সৃষ্টি করা হচ্ছে। এটা কোনভাবে গ্রহণ যোগ্য নয়।
জেলা মৎস্য অফিসার মো. শহীদুল ইসলাম সরদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক সাতক্ষীরা শাহ্ আবদুল সাদী, সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তহমিনা খাতুন, সহকারি পুলিশ সুপার (তালা সার্কেল) মো. অপু সরোয়ার ও মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম।
অনুষ্ঠানে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. নাজমুল হুদা’র পরিচালনায় আরো বক্তব্য রাখেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমরেশ চন্দ্র দাস, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (সদর) মো. রাশেদুল হক, সহকারি মৎস্য কর্মকর্তা মো. লুৎফর রহমান, বড় বাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আ.স.ম আব্দুর রব, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সভাপতি মৎস্যজীবী মোখলেছুর রহমান প্রমুখ।
এর আগে শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কস্থ পৌর দীঘিতে মৎস্য অবমুক্ত করা হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।
এদিকে, মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে গৃহীত সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালায় আজ শুক্রবার (২০ জুলাই) শহীদ আব্দুর রাজ্জার্ক পার্কে তিন দিনব্যাপী মৎস্য মেলার উদ্বোধন করবেন খুলনা বিভাগীয় কমিশনার। এছাড়া মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। শনিবার (২১ জুলাই) ফরমালিন বিরোধী অভিযান, জেলার মৎস্য বাজারে মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, রবিবার (২২ জুলাই) বিভিন্ন স্কুল কলেজে মৎস্য চাষ বিষয়ে আলোচনা সভা ও বির্তক প্রতিযোগিতা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, সোমবার (২৩ জুলাই) হাট বাজার ও জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ে উদ্বুদ্ধকরণ সভা, মঙ্গলবার (২৪ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও পুরস্কার বিতরণ করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version