Site icon suprovatsatkhira.com

পর্নোগ্রাফি, ডিজিটাল নিরাপত্তা ও তথ্য প্রযুক্তি আইন পর্যালোচনা বিষয়ক মতবিনিময়

সুপ্রভাত সাতক্ষীরা ডেস্ক: সাতক্ষীরায় পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন, খসড়া ডিজিটাল নিরাপত্তা আইন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন পর্যালোচনা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২৫ জুলাই) সকাল ১১টায় আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় অগ্রগতি সংস্থার অয়োজনে সাতক্ষীরার বিনেরপোতাস্থ প্রাকটিক্যাল ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টারে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় অগ্রগতি সংস্থার নির্বাহী পরিচালক আব্দুস সবুর বিশ^াসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অনিন্দিতা রায়। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদ, সাতক্ষীরা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, সাতক্ষীরা সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাহিদুর রহমান, সাতক্ষীরা জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তারাময়ী মুখার্জী।
সভায় বক্তারা বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে শিশুদের ইন্টারনেট ব্যবহার থেকে দূরে রাখার কোন সুযোগ নেই। কিন্তু শিশুরা যেন ইন্টারনেটের অপব্যবহার না করে সেদিকে লক্ষ্য রাখা খুবই জরুরী। এ বিষয়ে শিক্ষার্থী ও তাদের পিতা-মাতাকে আরো বেশি সচেতন করতে হবে। এছাড়া অনলাইনে যৌন নির্যাতন বন্ধ করতে হলে আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করতে হবে। তারা বলেন, ২০১৩ সালে সাইবার ক্রাইম প্রতিরোধে যে আইন করা হয়েছে তাতে অনেক ত্রুটি রয়েছে। এটি সংশোধন খুবই জরুরী। দেশে একটি মাত্র সাইবারক্রাইম ট্রাইব্যুনাল রয়েছে, যেটি ঢাকায়। ঢাকাতে হওয়ায় সমস্যা হয় তাই প্রতিটি জেলায় সাইবারক্রাইম ট্র্যাইব্যুনাল স্থাপন করতে হবে। তা নাহলে ক্ষতিগ্রস্থরা সঠিক বিচার পাবে না। মতবিনিময় সভায় সরকারি কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী, আইনজীবী ও সাংবাদিকসহ ৩৫ জন অংশ গ্রহণকারী উপস্থিত ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version