Site icon suprovatsatkhira.com

দেবহাটায় ইছামতি থেকে উত্তোলিত বালুর চুইয়ে পড়া পানিতে ভাঙছে পাড়

ডেস্ক রিপোর্ট: দেবহাটায় ইছামতি নদী থেকে উত্তোলিত বালুর চুইয়ে পড়া পানিতে ভাঙছে পাড়। এলাকাবাসীর অভিযোগ, বালু উত্তোলন করে নদীর পাড়ে রাখায় তা থেকে চুইয়ে চুইয়ে যে পানি আসছে, তাতেই পাড়ে ভাঙন দেখা দিয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, দেবহাটা থানার পশ্চিশ পাশে অবস্থিত সুশিলগাঁতী গ্রামের বুলবুল চেয়ারম্যানের ঘের এলাকায় বেড়িবাঁধের পাশেই রাখা হয়েছে নদী থেকে উত্তোলন করা বালু। স্থানীয় জমির মালিকদের কাছ থেকে ইজারা নিয়ে সেই জায়গায় ড্রেজার মেশিন দিয়ে বালু খনন করা হচ্ছে। বালু রাখার ফলে বালিতে জমে থাকা পানি চুঁইয়ে চুঁইয়ে নদীতে গিয়ে পড়ছে। যে স্থান দিয়ে এই পানি নদীতে যাচ্ছে সেই স্থানটি পানির ¯্রােতে ভেঙে যাচ্ছে। বেড়িবাঁধের আশেপাশের অনেক জায়গায় ইতোমধ্যে গভীরভাবে ভাঙন দেখা দিয়েছে।
খোঁজ নিয়ে আরও জানা যায়, বেড়িবাঁধে বালু রাখা যদি বন্ধ না হয় তাহলে আবারও বেড়িবাঁধ ভেঙে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। এতে দেবহাটার রূপসী ম্যানগ্রোভ হুমকীর মুখে পড়বে বলে আশঙ্কা করছে এলাকাবাসী। প্রতিদিন উত্তোলিত বালু বহনের জন্য ট্রাক্টর ও ট্রাক চলাচল করায় রাস্তার পিচ উঠে গিয়ে খানা-খন্দে পরিণত হয়েছে।
এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক দেবহাটা মডেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের একজন শিক্ষক বলেন, ট্রাকগুলো বালু বহনের ফলে রাস্তা যেন বালুর স্তূপে পরিণত হয়েছে। রাস্তার বালুতে নাক-মুখ সব ভর্তি হয়ে যাচ্ছে। এতে শিক্ষার্থীদের স্বাস্থ্যহানি ঘটছে। ফলে মানুষ ও শিক্ষার্থীদের চলাচল করতে ব্যাপক অসুবিধা হচ্ছে। প্রতিনিয়ত শিক্ষার্থীরা ভয়ে ভয়ে স্কুলে আসছে। একই সাথে নদীর পাড়ে ভাঙন দেখা দিয়েছে।
এলাকাবাসীর দাবি, এ ব্যাপারে উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েও কোন কাজ হয়নি।
উল্লেখ্য, নদীর তীরবর্তী এই বেড়িবাঁধটি আগেও একবার ভেঙে গিয়েছিল। এতে আশেপাশের আনেক এলাকার মানুষ ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version