Site icon suprovatsatkhira.com

জেলায় পাসের হার কমে ৫৯.৯৬%, এগিয়ে ছেলেরা

আরিফুল ইসলাম রোহিত: ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে জেলায় পাসের হার ৫৯.৯৬ শতাংশ। যা গতবারের তুলনায় কমেছে। এবছর পাসের হারে মেয়েদের পিছনে পেলে এগিয়ে আছে ছেলেরা।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, সাতক্ষীরা জেলায় ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় ২২টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২ হাজার ৯৫৪জন। এসব পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করেছে ১১ হাজার ৬৯৩ জন। এর মধ্যে পাস করেছে ৭ হাজার ১১জন। যার মধ্যে ৩ হাজার ৫৬২জন ছেলে এবং ৩ হাজার ৪৪৯ জন মেয়ে।
এদিকে, ২০১৮ সালের সালের ফলাফলে জেলায় পাসের হার যেমন কমেছে, তেমনি পাশ না করা শিক্ষার্থীর সংখ্যাও বেশি। ২০১৭ সালে যেখানে ছিল পাসের হার ছিল ৭১.৯৬%। সেখানে এবছর শতকরা ১২ ভাগ কমে জেলায় পাসের হার দাড়িয়েছে শতকরা ৫৯.৯৬ ভাগ।
এদিকে, জেলার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান সাতক্ষীরা সরকারি কলেজে বাণিজ্য বিভাগের ৩৫৬জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৯২ জন। জিপিএ ৫ পেয়েছে ৫জন। মানবিক বিভাগের ৪০৭ শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৪৭ জন এবং জিপিএ ৫ পয়েছে ১০ জন। বিজ্ঞান বিভাগের ৪৪৬জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩৯৮ জন। জিপিএ ৫ পেয়েছে ৪৩ জন। গত বছর সাতক্ষীরা সরকারি কলেজ থেকে ৬৪জন জিপিএ ৫ পেলেও এবছর সেই সংখ্যা নেমেছে ৫৮তে।
এদিকে, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছে ৯জন। যেখানে গত বছরে জিপিএ ৫ পেয়েছিল ৬জন। এ কলেজ থেকে ‘এ’ গ্রেড পেয়েছে ৭৮ জন, ‘এ মাইনাস’ পেয়েছে ১০৫ জন, জিপিএ ‘বি’ পেয়েছে ১৩৩জন ও ‘সি’ পেয়েছে ৭০জন। পাশ করতে না পারা শিক্ষার্থীর সংখ্যা ২৫৭জন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version