Site icon suprovatsatkhira.com

জেলাব্যাপী বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন

সুপ্রভাত সাতক্ষীরা ডেস্ক: সাতক্ষীরা জেলায় মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের স্মরণে ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচি ও বৃক্ষ রোপণ অভিযান উদ্বোধন করা হয়েছে।
বুধবার (১৮ জুলাই) জেলা প্রশাসন ও সাতক্ষীরা সামাজিক বন বিভাগের যৌথ আয়োজনে শহরের সিলভার জুবলি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন নারকেল গাছের চারা রোপণ করে এই বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন করা হয়।
এসময় আরো উপস্থিত ছিলেন সামাজিক বন বিভাগের কর্মকর্তা কাজী মারূফ হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রুহুল আমিন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনতোস কুমার দেবনাথ, উপজেলা প্রাথমিক রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর আবু তাহের, সহকারি শিক্ষা কর্মকর্তা সন্তোষ কুমার, মফিজুল ইসলাম, সিলভার জুবলি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক চায়না ব্যার্নাজি প্রমুখ।
উল্লেখ্য, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ৩০ লাখ বৃক্ষ রোপণের কর্মসূচি গ্রহণ করে বন ও পরিবেশ মন্ত্রণালয়। এই কর্মসূচির অংশ হিসেবে সাতক্ষীরা জেলায় ১৫০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩৮৫০৩টি গাছে চারা রোপণ করা হবে।
এদিকে, আমাদের কেশবপুব প্রতিনিধি জানান, কেশবপুরে ৩০ লক্ষ শহীদের স্মরণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ১২ হাজার গাছের চারা রোপণ করা হয়েছে।
বুধবার (১৮ জুলাই) সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিজানূর রহমান এ বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন।
এ সময় উপস্থিত ছিলেন, যশোর জেলা পরিষদের সদস্য হাসান সাদেক, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, আব্দুল লতিফ রানা, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি তপন কুমার ঘোষ মন্টু, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার আকবর হোসেন, উপজেলা একাডেমিক সুপারভাইজার তোরাবুল ইসলাম, উপজেলা বন কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা স্কাউটস কমিশনার নূরুল ইসলাম খান, সম্পাদক দীন ইসলাম, কেশবপুর পাইলট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আসাদুজ্জামান, কেশবপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান প্রমুখ।
উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ মাগুরাডাঙ্গা-গড়ভাঙ্গা স্কাউট সড়ক ও বড়েঙ্গা-কন্দর্পপুর সড়কে এ ১২ হাজার ফলদ ও বনজ গাছের চারা রোপণ করা হয়।
পাবলিক স্কুল অ্যান্ড কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালন
মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদের স্মরণে দেশব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় সাতক্ষীরা পাবলিক স্কুল এ্যান্ড কলেজে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে।বুধবার (১৮ জুলাই) সকাল ১১টায় স্কুল ক্যাম্পাসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. কাজী হাবিবুর রহমান বিদ্যালয় চত্বরে একটি গাছ লাগিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন।
এর আগে বিদ্যালয়ে গাছের গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় স্কুলের সভাপতি আজাহার হোসেনের সভাপতিত্বে ও পাবলিক স্কুল অ্যান্ড কলেজের পরিচালক আলাউদ্দীন ফারুকী প্রিন্সের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. কাজী হাবিবুর রহমান। এছাড়া বক্তব্য রাখেন, স্কুলের প্রিন্সিপাল কামাল উদ্দীন, জাতীয় নিরাপত্ত্বা গোয়েন্দা সংস্থার সাবেক উপ-পরিচালক (যশোর) নাজমুল আহসান প্রমুখ।
আশাশুনি প্রতিনিধি জানান, আশাশুনিতে মহান মুক্তিযুদ্ধে শহীদের স্মরণে গাছের চারা রোপণ করা হয়েছে। বুধবার (১৮ জুলাই) সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে নারিকেল গাছের চারা রোপণ করে আনুষ্ঠানিকভাবে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাফ্ফারা তাসনীন। মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের স্মরণে দেশব্যাপী ৩০ লক্ষ বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় আশাশুনির ১৬৬ টি প্রাথমিক বিদ্যালয়ে ৩৬৫২টি, ৯৫টি হাইস্কুল, কলেজ ও মাদ্রাসায় ২০৯০টি ও বাকী ২৫৮টি গাছের চারা উপজেলা সদরসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানে রোপণ করা হয়েছে। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অরুন ব্যানার্জী, মৎস্য কর্মকর্তা সেলিম সুলতান, শিক্ষা অফিসার শামছুন্নাহার, সমাজসেবা অফিসার ইমদাদুল হক, পল্লী দারিদ্র্য বিমোচন কর্মকর্তা ফিরোজ আহম্মেদ, আশাশুনি সদর ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন প্রমুখ।
শ্যামনগর প্রতিনিধি জানান, ত্রিশলক্ষ শহীদের স্মরণে শ্যামনগর উপজেলায় বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন হয়েছে। বুধবার (১৮ জুলাই) সকাল ১১টায় নকিপুর সরকারি হরিচরণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান। এরপর পর্যায়ক্রমে শ্যামনগর কেন্দ্রীয় আলিয়া মাদ্রাসা, জোবেদা সোহরাব মডেল একাডেমি, গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন। এসময় উপজেলা নির্বাহী অফিসারের সাথে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এস এম মহসিন উল মুলক, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আবুল হোসেন মিয়া, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম মো. রফিকুজ্জামান ও শিক্ষা কর্মকর্তা নাজমুল ইসলাম।
কলারোয়া প্রতিনিধি জানান, কলারোয়ায় বৃক্ষ রোপণ সপ্তাহ উপলক্ষ্যে বিভিন্ন গাছের চারা রোপন করা হয়েছে।
বুধবার (১৮ জুলাই) সকাল ১০টার দিকে মাধ্যমিক শিক্ষা অফিস থেকে প্রাপ্ত গাছ মাদরাসা প্রাঙ্গণে শহীদদের স্মরণে রোপন করা হয়।
এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে গাছের উপকারিতা বর্ণনা ও বৃক্ষ রোপন করেন, মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা ওমর আলী, মাওলানা বজলুর রহমান, মহিদুর রহমান, মাওলানা তৌহিদুর রহমান, আহসান হাবীব, ফজলুল হক লাকু, আরশাদ আলী, আব্দুল বারী, আবু জাফর, কর্মচারী ওবায়দুর ও শহিদুল ইসলাম প্রমুখ।
মুন্সিগঞ্জ (শ্যামনগর) প্রতিনিধি জানান, সারাদেশের ন্যায় শ্যামনগরের মুন্সিগঞ্জে ত্রিশলক্ষ শহীদের স্মরণে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করা হয়েছে। বুধবার (১৮ জুলাই) সকালে সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও ২৪নং মুন্সিগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে বৃক্ষ রোপণের উদ্বোধন করেন মুন্সিগঞ্জের ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুন্দরবন বালিকা বিদ্যালয়ের সভাপতি সুপদ বৈদ্য, প্রধান শিক্ষক পরিমল কুমার বৈদ্য, সহকারি শিক্ষক রনজিৎ বর্মন, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ অহিদুজ্জামান, সভাপতি মহিদুল ইসলামসহ সকল শিক্ষক শিক্ষিকা ও ছাত্র ছাত্রীবৃন্দ। এসময় প্রধান অতিথি সুন্দরবন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনার নির্মাণ কাজের উদ্বোধন করেন।
খোরদো (কলারোয়া) প্রতিনিধি জানান, কলারোয়ার দেয়াড়ার খোরদো বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ে শহীদদের স্মরণে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।
বুধবার (১৮ জুলাই) সকালে বিদ্যালয় প্রাঙ্গণে ১১টি বৃক্ষরোপণের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আমিনুর রহমান। একই সময়ে ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে গাছের উপকারিতা সম্পর্কেও বর্ণনা করা হয়।
এ সময় আরও উপস্থিত ছিলেন, শিক্ষক বিষ্ণুপদ মন্ডল, মো. সবুজ আলম, মো. হুমায়ুন কবির, মো. ওয়াসিম তাবাছছুম, জাহাঙ্গীর আলম, মো. হুমায়ুন আজাদ, ইনতাজুল ইসলাম, কৃষ্ণ পদ পাল, মো. মইনুল কবির এবং কর্মচারী মো. রজব আলী গাজী প্রমুখ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version