Site icon suprovatsatkhira.com

উপজেলায় উপজেলায় মৎস্য সপ্তাহের নানা কর্মসূচি

ডেস্ক রিপোর্ট: জেলাব্যাপী নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার জেলার বিভিন্ন স্থানে মৎস্য পোনা অবমুক্তকরণ, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
আশাশুনি: আশাশুনিতে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে আশাশুনি উপজেলা পরিষদের পুকুরে মাছেরপোনা অবমুক্ত করে আনুষ্ঠানিকভাবে মৎস্য সপ্তাহের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। এরপর একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে এতিম ছেলে-মেয়েদের কারগরি প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে শেষ হয়। বেলা ১১টায় প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত জাতীয় মৎস্য সপ্তাহের আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাফ্ফারা তাসনীন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য কর্মকর্তা সেলিম সুলতান, ইউপি চেয়ারম্যান আ.ব.ম মোসাদ্দেক, মৎস্যজীবী নেতা মোল্যা রফিকুল ইসলাম, প্রেসক্লাবের সভাপতি জিএম মুজিবর রহমান, কৃষকলীগের সভাপতি স ম সেলিম রেজা সেলিম। বক্তারা বলেন, উপজেলায় মাছের উৎপাদন বৃদ্ধি করতে হলে প্রথমে এলাকার নদী ভাঙন রোধ করতে হবে। প্রতাপনগর, শ্রীউলা, আনুলিয়া, খাজরা, বুধহাটা, কাদাকাটি ও আশাশুনি ইউনিয়ন নদী ভাঙনের জন্য মাছ চাষ মারাত্মক ঝুঁকিপূর্ণ। এসব ইউনিয়নের জরাজীর্ণ বেড়িবাঁধ ভেঙে প্রতিবছরই শতশত মাছের ঘের প্লাবিত হয়। এতে মৎস্য চাষীরা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এছাড়া নদী থেকে অবৈধভাবে রেণু পোনা ধরা বন্ধ করতে হবে। সভায় নিরাপদ মাছ উৎপাদনের লক্ষ্যে নিয়মিতভাবে পুশবিরোধী অভিযান ও মোবাইলকোর্ট পরিচালনা করার আহ্বান জানানো হয়।
মণিরামপুর: ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে মণিরামপুরে মৎস্য সপ্তাহ-২০১৮ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের উদ্যোগে এ র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর শহর প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষে হয়। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মাদ ওবায়দুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা খানম, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বিশ^জিৎ কুমার দেব, উপজেলা কৃষি কর্মকর্তা সুশান্ত কুমার তরফদার, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নান্নু রেজা প্রমুখ।
পাইকগাছা: পাইকগাছায় ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 


বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় উপজেলা নির্বাহী অফিসার ফকরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মো. নূরুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ কামাল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানারা খাতুন, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ লুৎফর রহমান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. লতিফুল ইসলাম, অধ্যক্ষ রবিউল ইসলাম, মিহির বরণ ম-ল প্রমুখ। সভায় স্বাগত বক্তব্য রাখেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, সহকারি মৎস্য কর্মকর্তা এসএম শহিদুল্লাহ, সম্প্রসারণ কর্মকর্তা তানভীর আহমেদ, ক্ষেত্র সহকারী সুজিত রঞ্জন ম-ল, চাষী এমএম আজিজুল হাকিম, আফসার উদ্দীন হাওলাদার, বিউটি বেগম প্রমুখ।
সভার আগে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়।
কলারোয়া: কলারোয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।
বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তালা-কলারোয়া আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ। সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ বলেন, আমরা মাছে ভাতে বাঙালি। শিক্ষিত, অর্ধ-শিক্ষিত কিংবা অশিক্ষিত অনেকে মাছ চাষ করে আজ স্বাবলম্বী।
মৎস সপ্তাহ উদযাপন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, ভাইস চেয়ারম্যান আরাফাত হোসেন ও কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মারুফ আহম্মেদ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ভারপ্রাপ্ত উপজেলা মৎস্য অফিসার বজলুর রহমান সরদার।

 

দেবহাটা: দেবহাটায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালি, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা চত্বর থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্তকরণ করা হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে দিবসের কর্মসূচি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার হাফিজ-আল-আসাদের সভাপতিত্বে মোবাইল ফোনের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল গণি, উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুব আলম খোকন, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুজিবর রহমান, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি ও দেবহাটা থানার নবাগত অফিসার ইনচার্জ সৈয়দ মান্নান আলী।
উপজেলা সিনিয়র মৎস্য অফিসার বদরুজ্জামানের সঞ্চলনায় অন্যান্যদের মধ্যে পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, কৃষি অফিসার জসিমউদ্দীন, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল হাই রকেট, নির্বাচন অফিসার শেখ শরিফুল ইসলাম, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুল ওহাব, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারী মুক্তারানী মন্ডল, মুক্তিযোদ্ধা, বিভিন্ন মৎস্য ডিপো মালিক, মৎস্য চাষিসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

 

কালিগঞ্জ: ‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষ্যে কালিগঞ্জে র‌্যালি ও মাছের পোনা অবমুক্তকরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দার। এছাড়া আরও উপস্থি ছিলেন, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর আহমেদ মাছুম, উপজেলা মৎস্য কর্মকর্তা শফিকুল ইসলাম, খামার ব্যবস্থাপক ডিএফটিসি প্রমুখ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version