Site icon suprovatsatkhira.com

বনদস্যুদের অত্যাচারে সুন্দরবনে মধু আহরণের লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশঙ্কা

শ্যামনগর প্রতিনিধি: সুন্দরবনে মৌয়ালীদের মধু আহরণ চলছে। গত ১ এপ্রিল থেকে মধু আহরণ মাস শুরু হয়েছে। চলবে আগামী ৩০ মে পর্যন্ত। ইতোমধ্যে ১ মাস পেরিয়ে গেছে। মধু আহরণ মাসের প্রাক্কালে বন বিভাগের পক্ষ থেকে মৌয়ালীদের জন্য সব ধরণের নিরাপত্তার কথা বন বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে। কিন্তু বাস্তবে সুন্দরবনে মৌয়ালীরা সুন্দরবনে অতি কষ্টে আছে বলে ফিরে এসে মৌয়ালরা জানান। কারণ অতিমাত্রায় বনদস্যু বাহিনীর অত্যাচার বৃদ্ধি পেয়েছে। সুন্দরবনে একের পর এক নিত্য নতুন বনদস্যু বাহিনীর আবির্ভাব চলমান মধু আহরণ মৌসুমে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জিত নাও হতে পারে এমন শঙ্কা মৌয়ালীসহ সংশ্লিষ্টদের।
মৌয়ালীরা ফিরে এসে জানায়, অনুকুল আবহাওয়ায় সুন্দরবনে পর্যাপ্ত মধু পাওয়া যাচ্ছে। কিন্তু বনদস্যু বাহিনীর মুক্তিপণ, লুটপাট ও অত্যাচারে ঠিকমত মধু আহরণ করা যাচ্ছে না। এক বাহিনীর হাত থেকে ছাড়া পেতে না পেতেই আরেক বাহিনীর আক্রমন। ফলে যে পরিমান মধু আহরণ করা যাচ্ছে তা দিতে হচ্ছে বনদস্যু বাহিনীদের। মৌয়ালরা আরও জানায়, মহাজনের কাছ থেকে চড়াসুদে ঋণ নিয়ে তারা রীতিমত দিশেহারা। অর্জিত লক্ষ্যমাত্র পূরণ না হলে ঋণের দায়ে পরিবার নিয়ে এলাকা ছাড়তে হবে। গাবুরা এলাকার মৌয়ালরা জানায়, গত ১৪ দিনে সুন্দরবনে ৪৫ কেজি মধু আহরণ করেছে। কিন্তু পুরোটাই বনদস্যু ছোটভাই বাহিনী লুট করেছে।
মৌয়ালরা আরও জানায়, মধু আহরণ মাসকে কেন্দ্র করে উপকূলীয় অঞ্চলে ভেজাল মধু তৈরী চক্র সক্রিয় হয়ে উঠেছে। ওই চক্রটি অতি গোপনে রাতের আধারে সুন্দরবনের ভিতরে চিনি জ্বালিয়ে ড্রাম ভর্তি করে ভেজাল মধু লোকালয়ে এনে বিভিন্ন জায়গায় সরবরাহ করে মানুষের ঠকাচ্ছে। মৌয়ালরা জানায়, ভেজাল মধুর সাথে মৌমাছি ও মোম মিশিয়ে খাটি মধু নামে এলাকায় সরবরাহ করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। ফলে এক দিকে রাজস্ব হারাচ্ছে সরকার অন্যদিকে প্রকৃত মৌয়ালরা বঞ্চিত হচ্ছে।
সার্বিক বিষয়ে বুড়িগোয়ালীনির স্টেশন কর্মকর্তা কে,এম কবির হোসেন জানায়, বন বিভাগের পক্ষথেকে মৌয়ালদের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তবে সীমিত জনবল নিয়ে বিশাল এলাকায় সঠিকভাবে পাহারা দেওয়া কষ্টসাধ্য। প্রসংগত চলতি বছর সুন্দরবনে মধু আহরণের লক্ষমাত্রা ১ হাজার ৫০ কুইন্টাল এবং মোম ৫৬৫ কুইন্টাল। প্রতি কুইন্টাল মধু আহরণের জন্য রাজস্ব ৭৫০ টাকা এবং মোম ১ হাজার টাকা। প্রতি ১৪ দিনে একজন মৌয়াল সর্বোচ্চ ৫০ কেজি মধু আহরণ করতে পারবে।
https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version