Site icon suprovatsatkhira.com

কোটা ও কোটার শূন্যপদে নিয়োগ স্পষ্ট করলো সরকার

সরকারি চাকরিতে কোটা ও কোটার শূন্য পদে নিয়োগের পক্ষে-বিপক্ষে আন্দোলনের মধ্যে বিষয়টি স্পষ্ট করেছে সরকার। এক আদেশে কোটা সংরক্ষণ ও কোটার শূন্য পদ থাকলে সেক্ষেত্রে নিয়োগ নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত ৬ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খানের স্বাক্ষর করা এক আদেশে বলা হয়, ‘সব সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটার কোনো পদ যোগ্য প্রার্থীর অভাবে পূরণ করা সম্ভব না হইলে সে সেসকল পদ মেধা তালিকার শীর্ষে অবস্থানকারী প্রার্থীদের মধ্য হইতে পূরণ করিতে হইবে।’

২০১০ সালের একটি নিয়োগ বিজ্ঞপ্তির মুক্তিযোদ্ধা কোটার শর্ত শিথিল করে অন্যসব সরাসরি নিয়োগে সব কোটার ক্ষেত্রে শূন্য পদে মেধাবীদের নিয়োগের নির্দেশনা দেওয়া হয়েছিল।

এই নির্দেশনার পরে কোনোভাবে যেন কোটার পদে নিয়োগ না হয় সেজন্য কোটার পক্ষের সংশ্লিষ্টরা দাবি জানিয়েছিল। আর কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

জনপ্রশাসন মন্ত্রণালয় বৃহস্পতিবার (৫ এপ্রিল) কোটা বহাল রেখেই কোটা এবং কোটার শূন্যপদে মেধাবীদের নিয়োগের বিষয়ে স্পস্ট করে ব্যাখ্যা দিয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান স্বাক্ষরিত আদেশে গত ৬ মার্চের স্মারকের নির্দেশনার স্পষ্টীকরণ করে বলেছে, ‘উক্ত নির্দেশনা জারির ফলে সরকারি/আধা সরকারি/স্বায়ত্তশাসিত এবং বিভিন্ন করপোরেশন ও দফতরের সরাসরি নিয়োগের ক্ষেত্রে বিশেষ কোটা পদ্ধতি যথাযথভাবে অনুসরণের লক্ষ্যে নিম্নরূপ ব্যাখ্যাসহ স্পষ্টীকরণ করা হইল:

(ক) প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদসমূহে সরাসরি নিয়োগের ক্ষেত্রে:
১. প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদসমূহে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বিষয়ে ২০১০ সালের ৫ মে পরিপত্র অনুসরণপূর্বক বিশেষ কোটার অধীন কোনো জেলার বিতরণকৃত পদের সংখ্যা হইতে যোগ্য প্রার্থীর সংখ্যা কম হইলে উক্ত বিশেষ কোটার অপূর্ণ পদসমূহ জাতীয় ভিত্তিক স্ব-স্ব বিশেষ কোটার (অর্থাৎ মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী) জন্য প্রণীত জাতীয় মেধা তালিকা হইতে পূরণ করিতে হইবে।

২. উক্ত সিদ্ধান্ত অনুসরণের পর সংশ্লিষ্ট নিয়োগের জন্য মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার কোনো কৃতকার্য প্রার্থী পাওয়া না গেলে উক্ত পদগুলো অবশিষ্ট কোটা অর্থাৎ জেলার সাধারণ প্রার্থীদের দ্বারা পূরণ করিতে হইবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version